32 C
Kolkata
Saturday, May 18, 2024

Gun Control: নতুন বিল পাস বন্দুক নিয়ন্ত্রণে, যুক্তরাষ্ট্রে

Must Read

 বন্দুক সহিংসতার রাশ টানতে বন্দুক নিয়ন্ত্রণে বিল পাস হয়েছে। মার্কিন সিনেটে পাসকৃত এই বিল গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র আইন।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, বিলটি পাস করতে কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্রেটদের সঙ্গে যোগ দেন ১৫ জন রিপাবলিকান। বিলের পক্ষে ৬৫ ভোট, বিপক্ষে আসে ৩৩টি। সংখ্যগারিষ্ঠতা পাওয়ায় উচ্চকক্ষ বিলটিকে পাস হিসেবে ঘোষণা করে।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রজুড়ে বন্দুক হামলা বেড়ে যায়। নিউইয়র্কের বাফেলো, টেক্সাসের উভালদেসহ বিভিন্ন রাজ্য ও রাজ্যশহরে বন্দুক হামলার ঘটনায় বহু হতাহত হন। বিষয়টি এমন গুরুতর অবস্থায় এসে দাঁড়ায় প্রেসিডেন্ট জো বাইডেন নিজেই নতুন করে বন্দুক আইনের ঘোষণা দেন। তার পরিপ্রেক্ষিতেই উচ্চকক্ষ সিনেটে বিলটি নিয়ে ভোটাভুটি হয়।

আরও পড়ুন -  Nuts: শীতকালে রোগ প্রতিরোধে বাদামের গুরুত্ব

বন্দুক নিয়ন্ত্রণে বিলটি পাস হলেও বাকি রয়েছে প্রেসিডেন্টের স্বাক্ষর। তার আগে প্রতিনিধি পরিষদে পাস করাতে হবে বিলটি। যা আগামী কয়েকদিনের মধ্যে হয়ে যেতে পারে বলে সিএনএন এক প্রতিবেদনে উল্লেখ করেছে।

নতুন এ বিলে ২১ বছরের কম বয়সী ক্রেতাদের ব্যাপারে পূর্বাপর অবস্থান যাচাই করতে বলা হয়েছে। তাদের মানসিক স্বাস্থ্য প্রোগ্রাম ও স্কুল নিরাপত্তা ব্যবস্থা জোরদারের জন্য ফেডারেল অর্থায়নে ব্যয় হবে ১৫ বিলিয়ন ডলার।

আরও পড়ুন -  United States: রিপাবলিকানদের জয়, যুক্তরাষ্ট্রে প্রতিনিধি পরিষদে

নতুন বিলটি অনেক বেশি তাৎপর্যপূর্ণ বলে মন্তব্য করেছে সিএনএন। কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়েছে, গত তিন দশকের মধ্যে প্রথমবারের মতো প্রস্তাবিত সংস্কারগুলো ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের কাছে একই স্তরে সমর্থন পেয়েছে।

টেক্সাসের রিপাবলিকান সিনেটর জন কর্নিন নতুন বিলের ব্যাপারে বলেছেন, এটি আমেরিকানদের আরও নিরাপদ করবে।

আরও পড়ুন -  23 Kisses: ২৩টি চুম্বন খেলেন রণবীর অন্য অভিনেত্রীকে! স্ত্রী দীপিকা কি করলেন?

ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেছেন, বন্দুক সহিংসতা আমাদের জাতিকে যেভাবে প্রভাবিত করে তার জন্য বিলটি নিরামক নয়। তবে, বিলটি সঠিক উপায় ও দীর্ঘ মেয়াদী পদক্ষেপ।

গত কয়েকমাসে যুক্তরাষ্ট্রে বন্দুক হামলার ঘটনা এতটাই বেড়েছিল যে, যারা বন্দুক বিক্রি বন্ধের বিরোধিতা করতেন তারাও দাঙ্গাহাঙ্গামা রোধে এ বিষয়ে তোড়জোড় শুরু করেন।

টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুক হামলায় ১৮ শিশুসহ ২২ জন নিহতের ঘটনার সপ্তাহ খানেক পর এ ঘোষণা করেন বাইডেন।

Latest News

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায় লাভজনক স্কিমটি

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img