37 C
Kolkata
Sunday, May 19, 2024

CSIR: নিকাশী ব্যবস্থার জঞ্জাল পরিষ্কার করার জন্য সিএসআইআর উদ্ভাবিত যন্ত্র

Must Read

সিএসআইআর-এর অধীনস্থ সংস্থা ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি চত্ত্বরে দেশীয় প্রযুক্তিতে নির্মিত নিকাশী ব্যবস্থার জঞ্জাল পরিষ্কার করার জন্য একটি যন্ত্রের সফল প্রয়োগ প্রদর্শিত হয়েছে। সিএসআইআর-এর অধীনস্থ সংস্থা দুর্গাপুরের সিএমইআরআই যন্ত্রটি উদ্ভাবন করেছে।

সিএসআইআর-এর মহানির্দেশক ডঃ শেখর সি পান্ডে, সিএসআইআর-এর-সিএমইআরআই-এর নির্দেশক অধ্যাপক ডঃ হরিশ হিরাণী, এনপিএল-এর নির্দেশক অধ্যাপক বেনুগোপাল অচন্ত, আবাসন ও নরোন্নয়ন মন্ত্রকের যুগ্ম সচিব শ্রীমতি রূপা মিশ্র, দিল্লীর তিনটি পুর নিগমের প্রতিনিধি সহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রীর গোয়ালিয়রের সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য এককালীন সাহায্য অনুমোদন

ডঃ মান্ডে বলেন সিএসআইআর সোস্যাইটির সর্বশেষ বৈঠকে দেশীয় প্রযুক্তিতে আরও বেশি পরিমাণে যন্ত্র উদ্ভাবন করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী নির্দেশ দিয়েছিলেন। তারপরই সিএমইআরআই এই যন্ত্রটি উদ্ভাবন করে। এর সাহায্যে দিল্লীর মতো মহানগরের নিকাশী ব্যবস্থা পরিষ্কারে সুবিধা হবে। তবে দ্বিতীয় এবং তৃতীয় স্তরের শহরগুলির জন্যও সিএমইআরআই এই ধরণের যন্ত্রর ভিন্ন সংস্করণ উদ্ভাবন করেছে। শ্রী মান্ডে দিল্লীর তিনটি পুরনিগম, দিল্লী জল বোর্ড এবং সুলভ ইন্টারন্যাশনালকে এই যন্ত্র কাজে লাগানোর অনুরোধ জানান। এর ফলে সমাজ উপকৃত হবে।

আরও পড়ুন -  সারা দেশে ২৩ কোটিরও বেশি কোভিড নমুনা পরীক্ষা

অধ্যাপক হিরাণী দেশীয় প্রযুক্তিতে নির্মিত এই যন্ত্রের কাজের বিষয়ে বিস্তারিত জানান। প্লাস্টিক এবং পচনশীল নয় এ ধরণের সামগ্রী নিকাশী ব্যবস্থাকে অকেজো করে দিলে সেগুলিকে দেশীয় প্রযুক্তিতে উদ্ভাবিত এই যন্ত্রের সাহায্যে সহজেই বাধামুক্ত করা যাবে। তিনি কর্দমাক্ত জলে জেটিং পাইপের সাহায্যে কিভাবে এটি কাজ করবে সে বিষয়ে বিস্তারিত জানান। নিকাশী ব্যবস্থা পরিষ্কার হওয়ার পর একটি স্বয়ংক্রিয় ব্যবস্থাপনার মাধ্যমে পরিষ্কারের বিষয়ে নজরদারি চালানো সম্ভব হবে। এই যন্ত্রের দাম যথেষ্ট কম। স্বচ্ছ ভারত অভিযানে এই যন্ত্র সহায়ক হবে। হাত দিয়ে নিকাশী ব্যবস্থার জঞ্জাল সাফ করার দীর্ঘদিনের ব্যবস্থা বন্ধ হওয়ার পর নতুন উদ্ভাবিত যন্ত্রের মাধ্যমে সাফাইকর্মীরা দক্ষভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করতে পারবেন। সিএসআইআর-সিএমইআরআই উদ্ভাবিত যন্ত্রটি ঘন জনবসতিপূর্ণ এলাকায় ব্যবহার করা যাবে। সূত্রঃ পিআইবি

আরও পড়ুন -  Good News: বাঁধন আনন্দের খবর পেলেন

Latest News

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img