31 C
Kolkata
Sunday, April 28, 2024

সিএসআইআর উদ্ভাবিত সস্তায় ফেভিপিরাভিরের উৎপাদন পদ্ধতি মেসার্স সিপলা লিমিটেড ব্যবহার করছে, ওষুধের পুর্নব্যবহার ত্বরাণ্বিত করার জন্য এই উদ্যোগ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ জাপানের ফুজির ভাইরাস প্রতিরোধী ওষুধ ফেভিপারিভির, কোভিড – ১৯ এ মৃদু এবং মাঝারি সংক্রমিত রোগীদের উপর প্রয়োগ করার পর আশাব্যঞ্জক ফল পাওয়া গেছে। সিএসআইআর-এর অধীনস্থ সংস্থা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি এই ওষুধটি তৈরির ক্ষেত্রে একটি স্বল্পমূল্যের পদ্ধতি উদ্ভাবন করেছে। এই প্রযুক্তি, মেসার্স সিপলাকে হস্তান্তরিত করা হয়েছে।

আরও পড়ুন -  কবে থেকে আবার চলতে পারে লোকাল ট্রেন ? জানালেন মুখ্যমন্ত্রী

সিপলা, এই পদ্ধতি প্রয়োগ করে এই ওষুধের উৎপাদন বাড়িয়েছে এবং ভারতে এটি ব্যবহার করার জন্য ডিসিজিআই-এর কাছে অনুমতি চেয়েছে। ডিসিজিআই, কয়েকটি আপৎকালীন ক্ষেত্রে এই ওধুষের প্রয়োগের অনুমতি দেওয়ায় সিপলা, কোভিড – ১৯ এ সংক্রমিত রোগীদের সাহায্যের জন্য ওষুধটি বাজারজাত করতে চলেছে।

আরও পড়ুন -  CSIR: নিকাশী ব্যবস্থার জঞ্জাল পরিষ্কার করার জন্য সিএসআইআর উদ্ভাবিত যন্ত্র

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজির নির্দেশক, ড. এস চন্দ্রশেখর জানিয়েছেন, তাঁদের সংস্থার উদ্ভাবিত প্রযুক্তিটি অত্যন্ত ফলপ্রসূ এবং এর সাহায্যে সিপলা, কম সময়ে প্রচুর পরিমানে ওষুধ উৎপাদন করতে পারছে। সিএসআইআর-এর মহানির্দেশক, ড. শেখর সি. মান্ডে জানিয়েছেন, কোভিড – ১৯ এ সংক্রমিতদের সাহায্য করতে তাঁদের প্রতিষ্ঠান বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে – তারই অঙ্গ হিসেবে সিপলাকে এই প্রযুক্তি হস্তান্তর করা হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  ওয়েস্ট বেঙ্গল মেডিকেল সেলস এন্ড রিপেজেনটিভ সংগঠন এর আগামী ২৬ শে নভেম্বর দেশজুড়ে সাধারণ ধর্মঘটকে

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img