Jio, Airtel ও Vi ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার: এখন কলারের আসল নাম দেখা যাবে!

Published By: Khabar India Online | Published On:

Jio, Airtel ও Vi ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার: এখন কলারের আসল নাম দেখা যাবে!

আপনি যদি প্রতিদিন অজানা নম্বর থেকে কল পেয়ে বিরক্ত হয়ে থাকেন, তবে আপনার জন্য আসছে দারুণ সুখবর। ভারতের শীর্ষ তিনটি টেলিকম কোম্পানি—রিলায়েন্স জিও, এয়ারটেল এবং Vi—তাদের গ্রাহকদের জন্য এক নতুন ফিচার চালু করতে চলেছে। এই নতুন Caller Name Presentation (CNAP) ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা এখন থেকে কলকারীর প্রকৃত নাম দেখতে পারবেন।

Truecaller-এর বিকল্প আনছে টেলিকম কোম্পানিগুলো
Jio, Airtel ও Vi-এর CNAP ফিচার চালু হলে, ব্যবহারকারীদের আর ট্রুকলার-এর মতো থার্ড-পার্টি অ্যাপ ব্যবহারের প্রয়োজন পড়বে না। সরাসরি টেলিকম অপারেটরদের সেবার মাধ্যমে কলারের নাম স্ক্রিনে প্রদর্শিত হবে, যা ট্রুকলার-এর মতোই কাজ করবে। এই ফিচার সারা দেশের কোটি কোটি মোবাইল ব্যবহারকারীর জন্য কলিং অভিজ্ঞতাকে আরও স্বচ্ছ ও নির্ভরযোগ্য করে তুলবে।

আরও পড়ুন -  Deer: হরিণ উদ্ধার করেও বাঁচানো গেল না!

টেলিকম কোম্পানিগুলোর পার্টনারশিপ
লাইভ মিন্ট-এর প্রতিবেদন অনুযায়ী, CNAP ফিচার বাস্তবায়নের জন্য টেলিকম কোম্পানিগুলো প্রযুক্তি প্রতিষ্ঠান ও সরবরাহকারীদের সঙ্গে অংশীদারিত্ব করেছে। ডেল, এরিকসন, এইচপি এবং নোকিয়ার মতো কোম্পানিগুলো এই ফিচারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ও সার্ভার সুবিধা সরবরাহ করছে।

আরও পড়ুন -  অনলাইনে পঞ্চদশ ভারত-ইউরোপিয় ইউনিয়ন শিখর সম্মেলনঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর উদ্বোধনী ভাষণ

কীভাবে কাজ করবে CNAP ফিচার?
CNAP ফিচারটি উন্নত কলার শনাক্তকরণ পরিষেবা, যা কলারের আসল ও যাচাই করা নাম প্রদর্শন করবে। অর্থাৎ, যে নামে কলার সিম রেজিস্টার করেছেন, সেটাই কল রিসিভ করার সময় স্ক্রিনে দেখা যাবে।

স্প্যাম ও প্রতারণামূলক কল প্রতিরোধে কার্যকর
ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (TRAI) ২০২৩ সালের ফেব্রুয়ারিতে CNAP পরিষেবা চালুর পরিকল্পনার কথা জানিয়েছিল। এই পরিষেবা ধাপে ধাপে চালু করা হবে এবং এটি স্প্যাম ও প্রতারণামূলক কল প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে।

আরও পড়ুন -  Hot Dance Video: নিয়ন্ত্রণ হারালেন ভক্তরা অনু শর্মার যৌবনে, সোশ্যাল মিডিয়া প্রেমীরা এই কথা বলছেন

পরীক্ষামূলক কার্যক্রম শুরু
টেলিকম কোম্পানিগুলো ইতোমধ্যে CNAP পরিষেবার জন্য প্রয়োজনীয় সরঞ্জামের অর্ডার দিয়েছে এবং বিভিন্ন স্থানে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে। পরীক্ষা সফলভাবে সম্পন্ন হলে এবং প্রযুক্তিগত স্থিতিশীলতা নিশ্চিত হলে, এই ফিচার সারা দেশের মোবাইল ব্যবহারকারীদের জন্য চালু করা হবে।

খুব শিগগিরই মোবাইল ব্যবহারকারীরা আরও নিরাপদ ও স্বস্তিদায়ক কলিং অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন!