Jio-র নতুন পদক্ষেপে বিপাকে BSNL, গ্রাহক ধরে রাখতে হিমশিম খাচ্ছে সরকারি সংস্থা

Published By: Khabar India Online | Published On:

Jio-র নতুন পদক্ষেপে বিপাকে BSNL, গ্রাহক ধরে রাখতে হিমশিম খাচ্ছে সরকারি সংস্থা।

কয়েক মাস আগে ভারতের শীর্ষস্থানীয় বেসরকারি টেলিকম সংস্থাগুলি—Jio, Airtel, এবং VI—তাদের রিচার্জ পরিকল্পনার দাম ২৮ শতাংশ পর্যন্ত বাড়িয়েছিল। এই মূল্যবৃদ্ধি সরাসরি গ্রাহকদের ওপর প্রভাব ফেলেছিল, যার ফলে অনেকেই বিকল্প পরিষেবা খোঁজার চেষ্টা করেছিলেন। জুলাই মাসে প্রায় ২৯.৪ লাখ গ্রাহক BSNL-এর পরিষেবা গ্রহণ করেছিলেন, যা BSNL-এর জন্য একটি বড় সাফল্য ছিল। তবে, পরবর্তী মাসে এই সংখ্যা নেমে আসে মাত্র ৮০ হাজারে।

আরও পড়ুন -  Australia: দুই পুলিশ কর্মকর্তাসহ নিহত ৩, অস্ট্রেলিয়ায় বন্দুকহামলা

এই পতনের অন্যতম কারণ হল BSNL-এর পরিষেবার মান এবং প্রতিযোগিতার বাজারে তার পিছিয়ে পড়া। যেখানে BSNL এখনও 4G পরিষেবা সম্প্রসারণে ব্যস্ত, সেখানে বেসরকারি টেলিকম সংস্থাগুলি হাই-স্পিড 5G পরিষেবা চালু করে ফেলেছে। পাশাপাশি, তারা আনলিমিটেড ইন্টারনেট এবং আরও উন্নত নেটওয়ার্ক সুবিধা প্রদান করছে। শহুরে এলাকায় BSNL 4G পরিষেবা প্রদান করলেও গ্রামীণ অঞ্চলে নেটওয়ার্ক সমস্যার কারণে গ্রাহকদের অসুবিধা হচ্ছে।

আরও পড়ুন -  Nusrat Jahan: বিগ বসের ঘরে, নুসরত জাহান কি বাদ?

BSNL-এর রিচার্জের খরচ তুলনামূলকভাবে কম হলেও পরিষেবার মানে ঘাটতির কারণে গ্রাহকরা ধীরে ধীরে বেসরকারি সংস্থাগুলির দিকে ঝুঁকছেন। বর্তমানে গ্রাহকরা উচ্চগতির ইন্টারনেট এবং নিরবিচ্ছিন্ন পরিষেবা আশা করেন, যা BSNL এখনও পুরোপুরি দিতে পারছে না। এই কারণে BSNL-এর প্রতি গ্রাহকদের আগ্রহ কমে আসছে এবং সরকারি এই সংস্থাটি কঠিন প্রতিযোগিতার মুখে পড়েছে।

আরও পড়ুন -  Jio দিচ্ছে সস্তার প্রিপেইড প্ল্যান 1.5GB ডেটা সহ আনলিমিটেড কল – JIO RECHARGE PLAN

পরিস্থিতি সামাল দিতে BSNL-কে দ্রুত তাদের নেটওয়ার্ক এবং পরিষেবার মান উন্নত করতে হবে। অন্যথায়, ভবিষ্যতে গ্রাহক ধরে রাখা আরও কঠিন হয়ে উঠবে।