Old Age Pension: একটি নতুন প্রকল্প নিয়ে বড় ঘোষণা রাজ্য সরকারের

Published By: Khabar India Online | Published On:

Old Age Pension: একটি নতুন প্রকল্প নিয়ে বড় ঘোষণা রাজ্য সরকারের।

রাজ্যের প্রবীণ নাগরিকদের জন্য এক বড় সুখবর ঘোষণা করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন রাজ্য সরকার। লক্ষ্মীর ভাণ্ডারের পর এবার বার্ধক্য ভাতা প্রকল্পে বড় আপডেট নিয়ে আসছে সরকার। নতুন উপভোক্তাদের অন্তর্ভুক্তির জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে, পুজোর ছুটি শেষে এই সিদ্ধান্ত কার্যকর হবে, ফলে যারা এই ভাতা পাওয়ার জন্য অপেক্ষা করছেন তাদের অপেক্ষার প্রহর দ্রুত শেষ হবে।

আরও পড়ুন -  Desmond Tutu: ডেসমন্ড টুটুর মৃত্যু, শান্তিতে নোবেলজয়ী

বর্তমানে ৬০ বছর বা তার বেশি বয়সী নাগরিকদের জন্য মাসিক ১,০০০ টাকা ভাতা প্রদান করে রাজ্য সরকার, যার মধ্যে ৩০০ টাকা কেন্দ্রীয় সরকারের এবং ৭০০ টাকা রাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রায় ১ লাখ ৫০ হাজার নতুন উপভোক্তাকে এই প্রকল্পের আওতায় আনা হবে। ৬০ থেকে ৮০ বছর বয়সী ব্যক্তিরা প্রতি মাসে ৩০০ টাকা কেন্দ্রীয় ভাতা পান, আর ৮০ বছরের ঊর্ধ্বে বয়সীদের জন্য এই পরিমাণ ৫০০ টাকা। এর পাশাপাশি রাজ্য সরকার অতিরিক্ত অর্থ দিয়ে তাঁদের মাসিক ভাতা পূর্ণ করে।

আরও পড়ুন -  Dearness allowance: বেশি মহার্ঘ ভাতা ১ মার্চ থেকে, রাজ্য সরকার কি ঘোষণা করলো

বর্তমানে রাজ্য সরকারের কোষাগার থেকে বার্ধক্য ভাতা প্রকল্পের জন্য বার্ষিক প্রায় ১৫০ কোটি টাকা খরচ হয়। এবার নতুন উপভোক্তাদের অন্তর্ভুক্তির ফলে খরচের পরিমাণ আরও বাড়বে। তবে সরকার দ্রুততার সঙ্গে এই প্রক্রিয়া সম্পন্ন করার প্রস্তুতি নিচ্ছে। মনে করা হচ্ছে, ২০২৬ সালের নির্বাচনকে সামনে রেখে এই পদক্ষেপটি রাজ্যের প্রবীণ নাগরিকদের জন্য যেমন উপকারী হবে, তেমনি রাজনৈতিক দিক থেকেও মমতা সরকারের জন্য ইতিবাচক ফল বয়ে আনবে।

আরও পড়ুন -  নবান্নের নির্দেশ, বিপর্যয় মোকাবিলার প্রস্তুত থাকতে, ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে