PM Kishan: কৃষকদের অ্যাকাউন্টে আসবে ২,০০০ টাকা, এইভাবে চেক করুন স্ট্যাটাস

Published By: Khabar India Online | Published On:

PM Kishan: কৃষকদের অ্যাকাউন্টে আসবে ২,০০০ টাকা, এইভাবে চেক করুন স্ট্যাটাস।

ভারত সরকার কৃষকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে একাধিক প্রকল্প চালু করেছে। এর মধ্যে অন্যতম হলো প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে দেশের কৃষকদের বছরে ৬,০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়, যা তিনটি কিস্তিতে ২,০০০ টাকা করে দেয়া হয়। ২০১৯ সালে চালু হওয়া এই প্রকল্পের আওতায় লাখ লাখ কৃষক উপকৃত হয়েছেন।

আরও পড়ুন -  Mobile Phone: মোবাইলে গেম খেলতে না দেওয়ায় মাকে গুলি করে হত্যা

এই পুজোর মরসুমে সুখবর হলো, আগামী শনিবার প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধির ১৮তম কিস্তি হিসেবে কৃষকদের অ্যাকাউন্টে ২,০০০ টাকা করে আসবে।

eKYC বাধ্যতামূলক
প্রধানমন্ত্রী কিষাণ স্কিমের ১৮তম কিস্তির টাকা পেতে হলে eKYC বাধ্যতামূলক। যদি আপনার eKYC সম্পন্ন না হয়ে থাকে, তাহলে অফিসিয়াল ওয়েবসাইট থেকে ওটিপি মারফত eKYC করতে পারেন অথবা নিকটস্থ সিএসসি (CSC) কেন্দ্রে গিয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে eKYC করিয়ে নিতে পারেন। eKYC ছাড়া ১৮তম কিস্তির টাকা আপনার অ্যাকাউন্টে আসবে না।

স্ট্যাটাস চেক করার পদ্ধতি
আপনি যদি প্রধানমন্ত্রীর কিষাণ স্কিমের সুবিধাভোগী হন এবং জানতে চান ১৮তম কিস্তির টাকা আপনি পাবেন কিনা, তাহলে এই সহজ পদ্ধতিতে আপনার স্ট্যাটাস চেক করতে পারেন:

১. প্রথমে pmkisan.gov.in ওয়েবসাইটে যান। ২. পেজটি স্ক্রল করে “সুবিধাভোগী তালিকা” (Beneficiary List) অপশনে ক্লিক করুন। ৩. এরপর আপনার রাজ্য, জেলা, তহসিল, ব্লক এবং গ্রামের নাম নির্বাচন করুন। ৪. এরপর “Get Details” অপশনে ক্লিক করুন। ৫. তালিকায় আপনার নাম খুঁজে বের করুন।

আরও পড়ুন -  সংবাদকর্মীরাই নাকি সবচেয়ে সেরা জীবনসঙ্গী, জানাচ্ছে একটি সমীক্ষা

এইভাবে আপনি জানতে পারবেন আপনি ১৮তম কিস্তির টাকা পেতে যাচ্ছেন কিনা।