ভ্যাপসা গরমের দিন শেষ! শীঘ্রই আবহাওয়া বদলাবে

Published By: Khabar India Online | Published On:

ভ্যাপসা গরমের দিন শেষ! শীঘ্রই আবহাওয়া বদলাবে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

গত সপ্তাহের শুক্রবার থেকেই বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে, যা নিয়ে আগেই সতর্কতা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। যদিও নিম্নচাপটি এখনও পশ্চিমবঙ্গের উপকূল থেকে বেশ দূরে রয়েছে, তবে এটি ধীরে ধীরে রাজ্যের দিকে এগিয়ে আসবে বলে পূর্বাভাস করা হয়েছে। আর্দ্রতা বাড়বে, ফলে গরমও বাড়বে। ইতিমধ্যেই গত নিম্নচাপের কারণে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে বহু এলাকা। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পরিস্থিতির জন্য ডিভিসিকে দায়ী করেছেন।

আরও পড়ুন -  আজ থেকে শিলিগুড়িতে শুরু হচ্ছে মেয়র কাপ আমন্ত্রণমূলক ভলিবল প্রতিযোগিতা

দক্ষিণবঙ্গে বৃষ্টি ও সতর্কতা
আবহাওয়া দফতর জানাচ্ছে, বঙ্গোপসাগরে সৃষ্ট দুটি ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে চলেছে, যার ফলে আবহাওয়ায় বড় পরিবর্তন আসবে। আজ দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, তবে বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

এই জেলাগুলির মধ্যে রয়েছে:
• উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা
• পূর্ব ও পশ্চিম মেদিনীপুর
• ঝাড়গ্রাম
• পুরুলিয়া
• বাঁকুড়া
• পূর্ব ও পশ্চিম বর্ধমান

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৭ থেকে ৯১ শতাংশ পর্যন্ত হতে পারে।

আরও পড়ুন -  বাড়ি তৈরি করার মাটি তুলাকে কেন্দ্র করে কংগ্রেস কর্মীদের হাতে আক্রান্ত হলেন একই পরিবারের ৪ সদস্য

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে আগামী দিনগুলিতে ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। বিশেষত, বুধবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবারও এইসব জেলায় ভারী বৃষ্টি হতে পারে। এর পাশাপাশি আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

আরও পড়ুন -  Weather Update: বাংলার এই জেলাগুলো বৃষ্টিতে ভাসবে, কলকাতা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে

আজ উত্তরবঙ্গের সবকটি জেলায় বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেখানে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।