Indian Railways: এক ক্লিকেই টিকিক বুকিং-PNR চেক, সুপার অ্যাপ আনছে রেল!

Published By: Khabar India Online | Published On:

Indian Railways: এক ক্লিকেই টিকিক বুকিং-PNR চেক, সুপার অ্যাপ আনছে রেল!

ভারতীয় রেলওয়ে নিয়ে আসছে একটি সুপার অ্যাপ, যা এক ক্লিকেই সমস্ত রেল পরিষেবা সহজ করে তুলবে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি ঘোষণা করেছেন যে, রেলওয়ে বিভাগ একটি নতুন সুপার অ্যাপ তৈরির প্রক্রিয়ায় রয়েছে, যার মাধ্যমে টিকিট বুকিং, PNR স্টেটাস চেক করা সহ অন্যান্য সব ধরনের রেল পরিষেবা এক প্ল্যাটফর্মে পাওয়া যাবে। বর্তমানে, যাত্রীদের টিকিট বুকিংয়ের জন্য IRCTC অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহার করতে হয়, এবং ট্রেনের অবস্থা ট্র্যাক করা বা PNR চেক করার জন্য অন্য একটি অ্যাপ ব্যবহার করতে হয়। এই ভিন্ন ভিন্ন প্ল্যাটফর্মের সমস্যার সমাধানে আসছে এই সুপার অ্যাপ।

আরও পড়ুন -  Suu Kyi: সু চির আপিল নাকচ

রেলওয়ে সুপার অ্যাপ কীভাবে কাজ করবে?
যদিও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সুপার অ্যাপ সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি, তবে এটি জানা যাচ্ছে যে মোবাইল ব্যবহারকারীরা এই অ্যাপটির মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে পারবেন, PNR স্টেটাসও এক ক্লিকেই পরীক্ষা করতে পারবেন।

কেন এই সুপার অ্যাপ?
গত এক দশক ধরে ভারতীয় রেলকে আধুনিকায়নের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে ভারত সরকার। রেল পরিষেবা ডিজিটালভাবে আরও উন্নত করা হয়েছে, যেমন সাধারণ টিকিট এখন অনলাইনে কেনা যায়, যা আগে লম্বা লাইনে দাঁড়িয়ে কিনতে হত। কিন্তু বিভিন্ন ধরনের রেল পরিষেবা বর্তমানে বিভিন্ন প্ল্যাটফর্মে পাওয়া যায়, যা যাত্রীদের জন্য কিছুটা জটিল। এই সমস্যার সমাধান করতেই সরকার একটি সুপার অ্যাপ তৈরি করছে, যেখানে এক প্ল্যাটফর্মেই সব রেল পরিষেবা সহজেই পাওয়া যাবে।

এছাড়াও, রেলওয়ের নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে সরকার ‘কবচ’ নামে পরিচিত একটি দেশীয় স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্থা চালু করেছে। মন্ত্রীর মতে, ১০ হাজার কবচ ইতিমধ্যে ইনস্টল করা হয়েছে, যা ট্রেন সংঘর্ষ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখছে। রেলমন্ত্রীর দাবি অনুযায়ী, এই উদ্যোগগুলির ফলে ট্রেন দুর্ঘটনার হারও কমেছে।

আরও পড়ুন -  France: জেলেনস্কির সঙ্গে বৈঠকে মাখোঁ এবং শলৎস, ফ্রান্সে

সরকারের এই সুপার অ্যাপের মাধ্যমে রেলের ডিজিটাল বিপ্লব আরও এক ধাপ এগিয়ে যাবে, যাত্রীদের জন্য সবকিছু আরও সহজ ও সাশ্রয়ী হবে।