Retirement Plan: মাসে হাতে আসবে মোটা টাকা, উপকারী এই স্কিম, অবসরের পরেও

Published By: Khabar India Online | Published On:

Retirement Plan: মাসে হাতে আসবে মোটা টাকা, উপকারী এই স্কিম, অবসরের পরেও।

অবসরের পর নিয়মিত বড় অঙ্কের টাকা পেতে চাইলে এখন থেকেই একটি ভালো পরিকল্পনা করা অত্যন্ত জরুরি। অনেকেই অবসর নেয়ার আগে থেকে ভাবেন যে অবসরের সময় কত টাকা পাবেন। সাধারণত বিনিয়োগের সময় আমরা কতটা বিনিয়োগ করছি, তার উপর নজর রাখি, কিন্তু অবসরের পরিকল্পনার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় অবসরের পর আপনি কত টাকা পাবেন।

বিশেষজ্ঞরা বলেন, ৩০ বছর বয়স থেকে অবসরের পরিকল্পনা শুরু করা উচিত, কারণ তখন থেকেই খরচের পরিমাণ বাড়তে থাকে। ধারণা করা হয়, ৩০ বছরের মধ্যে আমাদের খরচ তিন থেকে চার গুণ পর্যন্ত বেড়ে যেতে পারে।

আরও পড়ুন -  ভিভিপ্যাট ও ইভিএমের প্রদর্শন করা হয় নির্বাচনকে সামনে রেখে

এক্ষেত্রে এফডি (ফিক্সড ডিপোজিট) রেটের ওপর নজর রাখা গুরুত্বপূর্ণ। যদি আপনি ৩০ বছর পর অবসর নেন এবং তখন যদি পাঁচ শতাংশ সুদের হার থাকে, তাহলে প্রতি মাসে ২ লাখ টাকা খরচ করতে চাইলে বার্ষিক প্রায় ২৪ লাখ টাকা আয়ের প্রয়োজন হবে। এই আয়ের জন্য অন্তত পাঁচ কোটি টাকার মূলধন প্রয়োজন হবে।

আরও পড়ুন -  Madhumita Sarcar: মধুমিতা আবার গাঁটছড়া বাঁধলেন!

আপনার বয়স যদি এখন ৩০ হয়, আপনি অবসরের সময় পাঁচ কোটি টাকার মূলধন গড়ে তুলতে চান, তবে প্রথমেই জানতে হবে কিভাবে আপনি সুদের মাধ্যমে আয় করবেন। উদাহরণস্বরূপ, যদি আপনি NPS (ন্যাশনাল পেনশন সিস্টেম)-এ বিনিয়োগ করেন, যেখানে গড়ে ১০ শতাংশ সুদের হার পাওয়া যায়, তাহলে প্রতি মাসে প্রায় ২২,১৫০ টাকা বিনিয়োগ করলে ৩০ বছরে সেই টাকা পাঁচ কোটি টাকায় পরিণত হতে পারে।

আরও পড়ুন -  VIRAL: কাজল-এর শরীরী মাদকতায় মাতাল হলেন খেসারি লাল যাদব, ভাইরাল ভিডিও

অন্যদিকে, যদি আপনি NPS-এ প্রতি মাসে মাত্র ৮,০০০ টাকা বিনিয়োগ করেন এবং প্রতি বছর সেই বিনিয়োগের পরিমাণ ১০ শতাংশ করে বাড়ান, তাহলে ৩০ বছরে বার্ষিক ১০ শতাংশ সুদের হারে প্রায় ৫.১৩ কোটি টাকা জমা হতে পারে। এই ৩০ বছরে আপনার মোট বিনিয়োগ হবে প্রায় দেড় কোটি টাকা এবং সুদের পরিমাণও অনেকটা বেড়ে যাবে।
এভাবে সঠিকভাবে পরিকল্পনা করলে, অবসরের পরেও আপনি আর্থিক দুশ্চিন্তা মুক্ত জীবনযাপন করতে পারবেন।