দেশটি প্রচণ্ড শক্তিশালী এক ভূমিকম্পের কবলে পড়েছে, জারি সুনামি সতর্কতা!

Published By: Khabar India Online | Published On:

দেশটি প্রচণ্ড শক্তিশালী এক ভূমিকম্পের কবলে পড়েছে, জারি সুনামি সতর্কতা!

২০২৪ সালে একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে বিশ্ব, আর এবার এর আঘাত লেগেছে জাপানে। দেশটি প্রচণ্ড শক্তিশালী এক ভূমিকম্পের (Earthquake) কবলে পড়েছে, যার ফলে সুনামির (Tsunami) সতর্কতা জারি করা হয়েছে। এই ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেলে ৭.১, এবং এটি আঘাত হেনেছে দক্ষিণ জাপানে। এই ঘটনা সারা দেশে আতঙ্ক ছড়িয়ে।

আরও পড়ুন -  Bhojpuri: নিশা নাইটি পরে তোলপাড় করলেন অরবিন্দের সঙ্গে, বাথরুমে করলেন এই ভাবে রোমান্স

ভূমিকম্পের পরপরই জাপানের আবহাওয়া সংস্থা কিউশু, পূর্ব এবং দক্ষিণ উপকূল, এবং শিকোকুর দক্ষিণ উপকূলে সুনামির সতর্কতা জারি করেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, সমুদ্রের ঢেউ প্রায় ১ মিটার উঁচু হতে পারে এবং এটি উপকূলে আঘাত হানতে পারে। এই পরিস্থিতিতে উপকূলীয় এলাকা এবং নদী বা হ্রদের কাছাকাছি বসবাসকারী মানুষদের দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  ভূমিকম্পে কাঁপলো জাপান আবার

জাপান অত্যন্ত ভূমিকম্প প্রবণ একটি দেশ, এবং অতীতে বহু ভয়াবহ ভূমিকম্পের সম্মুখীন হয়েছে। স্থানীয় মানুষজন এই ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের সঙ্গে পরিচিত হলেও, এবারের ভূমিকম্প এবং সম্ভাব্য সুনামি নতুন করে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। মনে করিয়ে দেওয়া হয়, ২০০৪ সালে ভারত মহাসাগরে এক ভয়াবহ ভূমিকম্পের ফলে সুনামি সৃষ্টি হয়েছিল, যা পূর্ব এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বিধ্বংসী প্রভাব ফেলেছিল। সেই সুনামিতে প্রায় আড়াই লক্ষ মানুষ প্রাণ হারিয়েছিল, আর সমুদ্রের তাণ্ডব এমনই ছিল যে পুকুরের জল পর্যন্ত ফুলে ফেঁপে উঠেছিল।

আরও পড়ুন -  নতুন প্রকল্প শুরু করেছে সরকার, গরীব পরিবারগুলির জন্য, আর্থিক সাহায্য পাওয়া যাবে

আশা করা যায়, এবারের বিপর্যয়ে ক্ষয়ক্ষতির পরিমাণ কম থাকবে এবং মানুষ নিরাপদে থাকতে পারবে।