পশ্চিমবঙ্গের সামাজিক উন্নয়নের পথে ‘জাগো’ প্রকল্প, মহিলাদের ৫০০০ টাকা দেবে মমতা সরকার

Published By: Khabar India Online | Published On:

পশ্চিমবঙ্গের সামাজিক উন্নয়নের পথে ‘জাগো’ প্রকল্প, মহিলাদের ৫০০০ টাকা দেবে মমতা সরকার।

পশ্চিমবঙ্গ সরকারের নতুন ‘জাগো’ প্রকল্পটি (Government Scheme) রাজ্যের মহিলাদের জন্য একটি অভিনব উদ্যোগ হিসেবে প্রকাশ পেয়েছে। এই প্রকল্পের মাধ্যমে, সরকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আর্থিক সাহায্য প্রদান করে তাদের স্বাবলম্বী করার লক্ষ্য নিয়েছে। এই প্রকল্পের অধীনে, প্রায় ১০ লক্ষ মহিলা ৫০০০ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবেন, যা তাদের সামাজিক ও আর্থিক উন্নতির পথে একটি বড় ধাপ হতে পারে।

আরও পড়ুন -  আলিপুর চিড়িয়াখানার একটি অংশের উপর নিলামের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার

‘জাগো’ প্রকল্পের মূল উদ্দেশ্য হল মহিলাদের স্বনির্ভরতা বৃদ্ধি করা এবং তাদের আর্থিক স্বাধীনতা দান করা। এই প্রকল্পের মাধ্যমে মহিলারা বার্ষিক ৫০০০ টাকা পাবেন, যা সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে ক্রেডিট করা হবে। এছাড়াও, এই প্রকল্পের অংশীদার হওয়া মহিলারা ২ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা পেতে পারেন, যা তাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য একটি বড় সুবিধা।

এই প্রকল্পের আবেদনের প্রক্রিয়া অত্যন্ত সহজ এবং স্বচ্ছ। আবেদনকারীদের অবশ্যই স্বনির্ভর গোষ্ঠীর অন্তর্ভুক্ত হতে হবে এবং কমপক্ষে ১ বছরের জন্য গোষ্ঠীর সদস্য হতে হবে। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের স্বনির্ভরতা এবং সামাজিক উন্নয়নের পথে একটি বড় ধাপ এগিয়ে যাওয়া সম্ভব হবে। শ্চিমবঙ্গ সরকারের জাগো প্রকল্পে নাম নথিভুক্ত করতে চান, তবে অফলাইন কিংবা অনলাইনে দুই ভাবেই আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন জন্য আবেদনকারী কে ভিজিট করতে হবে অফিসিয়াল ওয়েবসাইটে। ওয়েবসাইটে গিয়ে নিজের নাম রেজিস্টার করে নিন। এরপর OTP বসিয়ে নিজের গোষ্ঠীর যাবতীয় তথ্য Prodant করতে হবে।। এর সঙ্গে কিছু প্রয়োজনীয় নথিও আপলোড করুন। তাহলেই অনলাইনে আপনার আবেদন জমা হয়ে যাবে।

আরও পড়ুন -  করোনা একেবারে তলানিতে, তবুও কেন নির্বাচন হচ্ছে না ? কমিশনের কাছে আর্জি পেশ তৃণমূলের

অফলাইনে আবেদন করতে হলে বিডিও অফিসে গিয়েও দরখাস্ত করুন।

এই প্রকল্পের সাফল্য পশ্চিমবঙ্গের সামাজিক উন্নয়নের পথে একটি মাইলফলক হতে পারে। মহিলাদের জন্য এমন একটি প্রকল্প তাদের স্বাবলম্বী হওয়ার পথে অনেক বেশি সাহায্য করবে এবং তাদের সামাজিক অবস্থান উন্নত করবে। এই প্রকল্পের মাধ্যমে মহিলারা নিজেদের এবং তাদের পরিবারের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যত গড়ে তুলতে পারবেন।

আরও পড়ুন -  Budget 2024: বাজেট পর্যালোচনা, মাধ্যবিত্তদের জন্য কী কী সুখবর আছে?