কর বৃদ্ধিতে ঘুম কেড়েছে মধ্যবিত্তের, নতুন নিয়ম বাড়ি ভাড়া

Published By: Khabar India Online | Published On:

কর বৃদ্ধিতে ঘুম কেড়েছে মধ্যবিত্তের, নতুন নিয়ম বাড়ি ভাড়া।

সম্প্রতি সংসদে উপস্থাপিত কেন্দ্রীয় বাজেটে (Union Budget) মধ্যবিত্ত শ্রেণীর জন্য বেশ কিছু পরিবর্তন ও ঘোষণা আনা হয়েছে। এই বাজেট অধিবেশনে ইনকাম ট্যাক্স স্ল্যাবে পরিবর্তন এবং স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা বৃদ্ধি পেয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মধ্যবিত্তদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার করেছেন। এছাড়াও, লিস্টেড ও নন-লিস্টেড অ্যাসেটের জন্য লং টার্ম ক্যাপিটাল গেন ট্যাক্স ১২.৫% করা হয়েছে।

আরও পড়ুন -  Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ

বাজেটে বাড়ি ভাড়া থেকে আয়ের নিয়মেও বড় পরিবর্তন আনা হয়েছে। অনেক করদাতা বাড়ি ভাড়া থেকে প্রাপ্ত আয়কে ভুল ট্যাক্স হেডে দেখিয়ে আয়কর কমিয়ে দিচ্ছেন, যা এখন থেকে সম্পত্তি থেকে আয় হিসেবে দেখাতে হবে। আয়কর আইনের ২৮ নম্বর ধারা সংশোধন করে এই আয়কে ব্যবসায় লাভ ক্ষতির অধীনে রাখা যাবে না বলে স্পষ্ট করা হবে। ফলে, যারা বাড়ি ভাড়া থেকে আয়ের অঙ্ক ট্যাক্স কমাতে ব্যবসায় লাভের অধীনে দেখিয়ে আসছিলেন, তাদের এখন থেকে বেশি টাকা খসাতে হবে।

আরও পড়ুন -  Three Workers: তিন শ্রমিকের মৃতদেহ উদ্ধার হল, কারখানার ছাই এর ট্যাঙ্ক ভেঙে চাপা পড়ে যায়

নতুন নিয়ম অনুসারে, বাড়ি ভাড়া হিসেবে আয়কে ব্যবসায়িক আয় হিসেবে দেখানো যাবে না। এর ফলে বাড়ির মালিকরা মেনটেনেন্স খরচ, মেরামতির খরচ, এবং ডেপ্রিশিয়েসনের ডিডাকশন দাবি করতে পারবেন না, যা করযোগ্য আয় বৃদ্ধি করবে।

আরও পড়ুন -  আয়কর আইনে নতুন সংশোধনী ও মধ্যবিত্তের উপর এর প্রভাব

আগামী অর্থবর্ষ থেকে অর্থাৎ ২০২৫ এর ১ লা এপ্রিল থেকে এই নয়া নিয়মগুলি কার্যকর হতে চলেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই পরিবর্তনের ফলে বাড়ি ভাড়া থেকে বেশি আয় হলে করদাতাদের করযোগ্য আয় কমানোর জন্য অন্য বিকল্প খুঁজতে হবে।