Gold Price: সোনার দামের পরিবর্তন, শুক্রবার এক ধাক্কায় তলায় এসে গেল

Published By: Khabar India Online | Published On:

Gold Price: সোনার দামের পরিবর্তন, শুক্রবার এক ধাক্কায় তলায় এসে গেল। 

সোনা, এই মূল্যবান ধাতুটি সবসময়ই বিনিয়োগের একটি জনপ্রিয় মাধ্যম হিসেবে পরিচিত। এর মূল্য স্থিতিশীলতা এবং বিপদে আপদে আর্থিক নিরাপত্তা প্রদানের ক্ষমতা এটিকে একটি আকর্ষণীয় বিনিয়োগের রাস্তা।

তবে, সম্প্রতি কলকাতায় সোনার দামে এক বাম্পার পতন দেখা গেছে, যা অনেক বিনিয়োগকারী এবং ভোক্তাদের জন্য চিন্তার কারণ হয়ে উঠেছে।

সোনার দামের এই পতনের পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে। বিশ্ব অর্থনীতির পরিবর্তন, মুদ্রাস্ফীতির হার, রাজনৈতিক অস্থিরতা, বাজারের চাহিদা এবং সরবরাহ, এবং মুদ্রার বিনিময় হার এই ধরনের পরিবর্তনের প্রধান উৎস। এছাড়াও, বিনিয়োগকারীদের মনোভাব এবং বাজারের প্রত্যাশা সোনার দামের উত্থান-পতনে বড় ভূমিকা রাখে।

আরও পড়ুন -  কমল জ্বালানি তেলের দাম, বিশ্ব বাজারে

শুক্রবার গ্রাম প্রতি সোনার দাম রয়েছে ৭,৪৩৫ টাকা এবং কেজিতে দর চলছে ৭,৪৩,৫০০ টাকা। মোট দাম কমেছে ৪,৯০০ টাকা।

শুক্রবার ১৮ ক‍্যারাট সোনার কেজিপ্রতি দাম রয়েছে ৫,৫৭,৬০০ টাকা। 

শুক্রবার ১ গ্রাম রূপোর দাম রয়েছে ৯৩.২৫ টাকা কেজি প্রতি দাম রয়েছে ৯৩,২৫০ টাকা।

 

আরও পড়ুন -  Jalpesh: ১০ পুণ্যার্থী, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত, জল্পেশে

সোনার দামের এই পতন বিশেষত বিয়ের মৌসুমে বা উৎসবের সময়ে যখন গহনা কেনার চাহিদা বেড়ে যায়, তখন অনেকের জন্য উদ্বেগের কারণ হতে পারে। অনেকে এই সময়ে সোনা কেনার পরিকল্পনা করে থাকেন, দামের এই পতন তাদের বাজেটে প্রভাব ফেলতে পারে। অন্যদিকে, কিছু বিনিয়োগকারী এটিকে একটি সুযোগ হিসেবে দেখতে পারেন, যেখানে তারা কম দামে সোনা কিনে ভবিষ্যতে লাভের আশা করতে পারেন।

এই পরিবর্তনশীল দাম বিনিয়োগকারীদের জন্য বাজারের গতিবিধি নিয়ে সচেতন থাকার এবং সঠিক সময়ে বিনিয়োগ করার গুরুত্ব তুলে ধরে। সোনার দামের এই পতন সাময়িক হতে পারে, অথবা এটি একটি দীর্ঘমেয়াদী প্রবণতা হতে পারে যা বাজারের গভীরতর পরিবর্তনের ইঙ্গিত দেয়।

আরও পড়ুন -  Gold Price Today: সোনার দামে খুশির খবর, আজকে বাজারে সোনার দাম কমলো কলকাতায়

সোনার দামের এই পতন বিনিয়োগকারীদের জন্য একটি সতর্কবার্তা হতে পারে যে, বাজারের প্রতিটি পরিবর্তনের সাথে সচেতন থাকা এবং বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার আগে পর্যাপ্ত চিন্তা ভাবনা করা জরুরি। সোনার দামের প্রবণতা অনুসরণ করে এবং বাজারের গতিবিধি বুঝে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া বিনিয়োগের সাফল্যের চাবিকাঠি হতে পারে।