Government Scheme: মহিলাদের জন্য নতুন স্কিম, 1000 টাকা থেকে বিনিয়োগ শুরু করুন

Published By: Khabar India Online | Published On:

Government Scheme: মহিলাদের জন্য নতুন স্কিম, 1000 টাকা থেকে বিনিয়োগ শুরু করুন৷

সরকার নারীর ক্ষমতায়নে বিভিন্ন প্রকল্প চালু করছে। সরকার মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম নামে একটি বিশেষ প্রকল্প চালু করেছে।

গত কয়েক বছর ধরে দেশের প্রায় সব সরকারই নারীর ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছে। আপনিও যদি একজন নারী হন এবং অদূর ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে বিনিয়োগ করতে চান তাহলে আরও ভালো উপায় রয়েছে। একটি নির্দিষ্ট সময়ের পর নিশ্চিত আয় পাবেন।

আরও পড়ুন -  দেওর ও ভাবীর সম্পর্ক দেখে হুঁশ উড়বে, ‘শ্যাহেদ’ ওয়েব সিরিজে, সাহসী দৃশ্য রয়েছে

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার 2023 সালে মহিলাদের জন্য মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম নামে একটি বিশেষ স্কিম চালু করেছে৷ এটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প যার অধীনে মহিলারা বিনিয়োগে 7.50% চক্রবৃদ্ধি সুদ পান৷ এই স্কিমের অধীনে যেকোন অ্যাকাউন্ট হোল্ডার 1,000 টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন৷

1,000 টাকা থেকে বিনিয়োগ

মহিলা সম্মান সমুখি শংসাপত্র প্রকল্পের মেয়াদ 2 বছর। এই প্রকল্পের অধীনে যে কোনও মহিলা 1,000 টাকা থেকে 2,00,000 টাকা পর্যন্ত মূলধন বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে অ্যাকাউন্ট খোলার কোনো বয়সসীমা নেই। অর্থাৎ, 18 বছরের কম বয়সী যে কোনও মেয়েও তার পিতামাতার তত্ত্বাবধানে এই প্রকল্পের অধীনে একটি অ্যাকাউন্ট খুলতে পারে।

আরও পড়ুন -  High Return Savings Scheme: সঞ্চয় বাড়বে হু হু করে এই প্রকল্পে, ভারতের সাধারণ মানুষের জন্য

KYC প্রক্রিয়া সম্পন্ন করতে হবে

এই স্কিমের অধীনে, বিনিয়োগকারীরা পোস্ট অফিস বা অনুমোদিত ব্যাঙ্কগুলিতে অ্যাকাউন্ট খুলতে পারেন। অ্যাকাউন্ট খোলার সময় একটি ফর্ম জমা দিয়ে KYC প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর জন্য নথি হিসেবে আধার কার্ড, প্যান কার্ড এবং পাসপোর্ট সাইজের ছবি লাগবে। এর পরে আপনার অ্যাকাউন্টে 2 লক্ষ টাকা পর্যন্ত জমা করতে পারেন৷

আরও পড়ুন -  TMC: তৃণমূলের কটাক্ষ, শুভেন্দু খাট ভেঙে গেলেন, নতুন দিয়ে গেলেন তৃণমূল কংগ্রেস

এই স্কিমের অধীনে প্রত্যাহারের সুবিধাও দেওয়া হয়। এই স্কিমের অধীনে অ্যাকাউন্ট হোল্ডাররা এক বছরের পর তাদের 40% পর্যন্ত টাকা তোলার সুযোগ পাবেন।

এছাড়াও, অ্যাকাউন্টধারীর যে কোনও পরিস্থিতিতে মৃত্যু হলে, মনোনীত ব্যক্তি পলিসি দাবি করতে এবং জমাকৃত মূলধন উত্তোলন করতে পারেন। অ্যাকাউন্টধারী যদি কোনো কারণে সময়ের আগে অ্যাকাউন্ট বন্ধ করে দেন, তাহলে তিনি 7.50% এর পরিবর্তে 5.50% সুদ পাবেন।