Government Scheme: এই প্রকল্পে ১০০০ টাকা করে দিচ্ছে মমতা সরকার

Published By: Khabar India Online | Published On:

Government Scheme: এই প্রকল্পে ১০০০ টাকা করে দিচ্ছে মমতা সরকার।

বহু প্রকল্প (Government Scheme) আছে পশ্চিমবঙ্গ সরকারের। সেগুলির মাধ্যমে অর্থ সাহায্য পাচ্ছেন উপভোক্তারা। রাজ্যের নানান স্তরের মানুষের কল্যাণে একগুচ্ছ প্রকল্প নিয়ে আসা হয়েছে।

তার মধ্যে লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী এবং যুবশ্রীর মতো অনেক প্রকল্প আছে সেগুলি দারুণ জনপ্রিয়। ২০২১ সালে নতুন করে ক্ষমতায় আসার পর লক্ষীর ভাণ্ডার প্রকল্পের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন -  UN: দেশ ছেড়েছেন ৩০ লাখের বেশি ইউক্রেনীয়, জাতিসংঘ

লক্ষ্মীর ভাণ্ডারের জনপ্রিয়তা এতো কেন?

সরকারের যে প্রকল্পগুলি চালু আছে তার মধ্যে জনপ্রিয়তার নিরিখে লক্ষ্মীর ভাণ্ডার সবার উপরে রয়েছে। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। তফসিলি জাতি ও উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। কিন্তু এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। যারা ৫০০ টাকা করে পায়, তারা এখন পাচ্ছেন ১০০০ টাকা।

আরও পড়ুন -  Scheme for Jobless in West Bengal: ৫ লক্ষ টাকা রাজ্যের বেকারদের দেওয়া হবে, ব্যাপক ভর্তুকি, সরকারের নতুন প্রকল্প ঘোষণা, বেকারদের জন্য

বার্ধক্য ভাতায় এই সুবিধাঃ

এবার তালিকায় যুক্ত হয়েছে আবার একটি সরকারি প্রকল্প যেটির মাধ্যমে অনেক মানুষ উপকৃত হচ্ছেন। রাজ্যের বয়স্ক মানুষদের জন্য একটি বিশেষ প্রকল্প শুরু করা হয়েছে। যেটির নাম বার্ধক্য ভাতা। ২০২১ সালে শুরু হওয়া এই প্রকল্পটি মূলত ৬০ ও তার বেশি বয়সের মানুষরা। এই প্রকল্পে উপভোক্তারা পেয়ে থাকেন মাসে ১০০০ টাকা করে।

আরও পড়ুন -  High Return Savings Scheme: সঞ্চয় বাড়বে হু হু করে এই প্রকল্পে, ভারতের সাধারণ মানুষের জন্য

এবার নেওয়া হল নতুন সিদ্ধান্তঃ

এই প্রকল্প নিয়ে নতুন এক ঘোষণা করেছে সরকার। এবার আরো ৫০ হাজার উপভোক্তাকে যুক্ত হবে এই প্রকল্পে। এখন ২০ লক্ষ ১৫ হাজার উপভোক্তা বার্ধক্য ভাতার সুবিধা পাচ্ছেন।

আরো ৫০ হাজার উপভোক্তা বাড়ানো হলে মোট ২০ লক্ষ ৬৫ হাজার মানুষ এই প্রকল্পের সুবিধা পেয়ে যাবেন বার্ধক্য ভাতা প্রকল্পে।