Vande Bharat Sleeper Train: দিল্লি থেকে হাওড়া মাত্র কয়েক ঘণ্টা, দ্রুত ছুটবে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস

Published By: Khabar India Online | Published On:

Vande Bharat Sleeper Train: দিল্লি থেকে হাওড়া মাত্র কয়েক ঘণ্টা, দ্রুত ছুটবে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস। 

এখন ঘণ্টায় ৯০ থেকে ১৩০ কিলোমিটার বেগে দিল্লি-হাওড়া রুটের বিভিন্ন শাখায় ট্রেন চলছে। দ্রুততম রাজধানী এক্সপ্রেস ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। রাজধানী এক্সপ্রেসের মতো ট্রেনেও ১৭ ঘণ্টার বেশি সময় লাগছে। এবার এই দূরত্ব কম সময়ে অতিক্রম করা যাবে। সেই রকম উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন -  দাঁড়াতে হবে না লাইনে, আপনার দুয়ারে ব্যাঙ্ক পরিষেবা দেবে, কয়েকটি ব্যাঙ্ক ইতিমধ্যেই শুরু করেছে

দিল্লি-হাওড়ার মধ্যে প্রস্তাবিত স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন কমাতে পারে যাত্রার সময় সীমা। গতিবেগ হবে ১৩০ থেকে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। প্রায় ১২ ঘন্টার মধ্যে যাত্রা শেষ করে ফেলবে। প্রয়াগরাজ হয়ে দেশের প্রথম বন্দে ভারত চালানোর পর এবার এই রুটে প্রথম স্লিপার বন্দে ভারতও চলবে।

আরও পড়ুন -  Swastika Mukherjee: স্বস্তিকার মন খারাপ, কেন ?

দিল্লি-হাওড়া ছাড়াও দিল্লি-মুম্বই রুটে চলবে স্লিপার বন্দে ভারত। তার মধ্যে দিল্লি থেকে হাওড়ার দূরত্ব ১৪৫১ কিলোমিটার। একই সাথে চলতি বছর স্লিপার বন্দে ভারতের উদ্বোধন করা হবে। দিল্লি-হাওড়া রুটের বেশিরভাগ অংশ উত্তর মধ্য রেলওয়ের প্রয়াগরাজ বিভাগের মধ্য দিয়ে যায়। এই রুটটি বর্তমানে প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে ট্রেন চালানোর জন্য আপগ্রেড হচ্ছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও দু’মাসের মধ্যে স্লিপার বন্দে ভারত চালানোর কথা ঘোষণা দিয়েছেন।

আরও পড়ুন -  পরিকল্পনা আছে পুরী যাওয়ার এই শীতে? ভারতীয় রেলের নতুন ট্রেনের ব্যাপারে জেনে নিন

এনসিআর-এর মুখ্য জনসংযোগ আধিকারিক হিমাংশু শেখর উপাধ্যায় জানিয়েছেন, ১৬০ গতিতে বন্দে ভারত-সহ অন্যান্য ট্রেন চালানোর জন্য ট্র্যাকে আপগ্রেড করার প্রযুক্তি এবং উন্নয়নের কাজ চলছে। বন্দে ভারত চালানোর প্রস্তাব নিয়ে এবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বোর্ড।