31 C
Kolkata
Wednesday, June 26, 2024

PM Awas Yojana: পাকা বাড়ির সাথে অনেক কিছু দেবে সরকার

Must Read

PM Awas Yojana: পাকা বাড়ির সাথে অনেক কিছু দেবে সরকার। 

প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhanmantri Awas Yojana) নাম না করলে নয়। কারণ এই প্রকল্পের মাধ্যমে অনেক উপকার হয়েছে দরিদ্র মানুষদের। এখনো অনেক মানুষ এমনও আছেন, যাদের মাথার উপর ছাদটুকু নেই। সেই সব মানুষদের জন্য নিজস্ব একটি পাকা বাড়ি তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতি দেয় প্রধানমন্ত্রী আবাস যোজনা। সম্প্রতি তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার পর এই প্রকল্পটি নিয়ে নতুন করে আবার ভাবনা চিন্তা শুরু করেছেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন -  বড় সুখবর বয়স্কদের জন্য, মাসে ৩ হাজার টাকা করে দেবে পেনশন সরকার, বিস্তারিত জানুন

আবাস যোজনায় কি কি সুবিধা রয়েছে?

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, নতুন করে আরও ৩ কোটি মানুষকে বাড়ি দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। সাথে এই বাড়িগুলিতে জল, বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ এর সুবিধা থাকবে। সবকিছুই দেওয়া হবে সরকারের তরফে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পটি একবার আইনি জটিলতার জন্য কিছু সময় বন্ধ ছিল।

শহরে এলাকায় কাজ বন্ধ থাকলেও গ্রামের দিকে কিন্তু কাজ চালু ছিল এই প্রকল্পের। এবারে নতুন করে শহরে চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা যাচ্ছে, এবার গ্রাম এবং শহর মিলিয়ে প্রায় ৩ কোটি মানুষ এই প্রকল্পে লাভ পাবেন।

আরও পড়ুন -  Kalbaishakhi Alert: দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় চলবে তাণ্ডব? বইবে লু, কালবৈশাখীর সতর্কতা, আবহাওয়ার খবর

টাকা কি ভাবে পাবে?

উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনার যে বাড়িগুলি তৈরি করা হয় সেগুলিতে খরচ পড়ে বাড়ি পিছু ৩ লক্ষ ৬৮ হাজার টাকা। তার মধ্যে ১ লক্ষ ৯৩ হাজার টাকা দেয় রাজ্য সরকার আর ১ লক্ষ ৫০ হাজার টাকা দেয় কেন্দ্রীয় সরকার। বাকি ২৫ হাজার টাকা দিতে হয় বাড়ির মালিককে। এটা টাকা কয়েকটি কিস্তিতে দেওয়া হয়। এই টাকা ঢোকে ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

আরও পড়ুন -  এই ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে দিয়ে বিনোদন তৈরি করেছে, দেখলে ঘাম ঝরবে

আবার নতুন করে চালু হচ্ছে এই প্রকল্পঃ

আগে এই প্রকল্পে প্রথম কয়েকটি কিস্তির টাকা শোধ করলেও সমস্ত টাকা শোধ করতে পারেনি কেন্দ্রীয় সরকার। তার জন্য বন্ধ রাখতে হয়েছিল প্রকল্পের কাজ। কিন্তু এবার নতুন করে প্রধানমন্ত্রী আবাস যোজনার কাজ শুরু হলে আর সমস্যা নতুন করে দেখা দেবে না বলেই মনে করা যাচ্ছে।

Latest News

Sofia Ansari Video: সোফিয়া আনসারী শাড়িতে হিন্দি গানে সাহসী নাচ দেখালেন, ভাইরাল সোশ্যাল মিডিয়াতে

Sofa Ansari Video: সোফিয়া আনসারী শাড়িতে হিন্দি গানে সাহসী নাচ দেখালেন, ভাইরাল সোশ্যাল মিডিয়াতে। বর্তমানে ইনস্টাগ্রাম সেনসেশন সোফিয়া আনসারী আবার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img