Mini Vande Bharat: হাওয়ার গতিতে ছুটবে হাওড়া থেকে বারাণসী, কি জানালেন রেল কর্তৃপক্ষ?

Published By: Khabar India Online | Published On:

Mini Vande Bharat: হাওয়ার গতিতে ছুটবে হাওড়া থেকে বারাণসী, কি জানালেন রেল কর্তৃপক্ষ?

প্রতীক্ষার অবসান ঘটতে চলেছে এইবার। সব জল্পনা কল্পনা কাটিয়ে এবার থেকে বারাণসী যাওয়া খুব সহজ হল। এবার থেকে হাওড়া-বারাণসী খুব কম সময় পৌঁছে যাবে। অত্যন্ত কম সময় খুব সহজেই চলে যাওয়া যাবে হাওড়া থেকে বারাণসী, আবার বারাণসী থেকে হাওড়া। ভালো করে জেনে নিন।

কেমন করে তৈরি হচ্ছে এই ট্রেন ?

আরও পড়ুন -  কত গ্রাম সোনা রাখতে পারবেন ঘরে? নিয়ম জানুন সরকারি

চেন্নাইয়ের রেলপথ ফ্যাক্টরিতে বন্দে ভারত এক্সপ্রেসের ১৫ টি রেক তৈরি হচ্ছে। এমনটাই জানা যাচ্ছে রেল সুত্রের তরফ থেকে। যেখানে ৮টি চেয়ারকার সঙ্গে ৭ টি স্লিপার কোচ রয়েছে। আট কামরার একটা মিনি রেক চালানো হবে এমনটাও শোনা যাচ্ছে। এই দুই জায়গায় আগে থেকেই বন্দে ভারত এক্সপ্রেস এর মতন হাই স্পিড ট্রেন চালানোর একটা প্রস্তাব দেওয়া হয়েছিল, এবার বাস্তবায়িত হতে যাচ্ছে।

আরও পড়ুন -  Belgium: বেলজিয়াম, উয়েফা ন্যাশনস লিগে, গোলের বন্যায় ভাসিয়ে দিলো পোল্যান্ডকে

গতি কেমন থাকবে এই ট্রেন?

শোনা যাচ্ছে, প্রতি ঘন্টায় ১৩০ থেকে ১৬০ কিলোমিটার গতিতে ছুটবে এই ট্রেন। ট্রেনটি হাওড়া থেকে কাশীর মধ্যে দুরন্ত গতিতে ছুটবে। যদিও এই প্রস্তাব এক বছর আগেই রেল বোর্ডের কাছে জমা পড়েছিল। এবার এনডিএ সরকার গঠনের পর আশা করা যাচ্ছে, এই মিনি বন্দে ভারত এক্সপ্রেস এর কাজ সহজেই শুরু হয়ে যাবে। বর্তমানে এই রুটগুলিতে ট্রেন চলছে তবে কর্মকর্তারা বিশ্বাস করছেন, এই রেল যদি চালু হয়, তাহলে রেল উন্নয়নের ক্ষেত্রে অথবা ভ্রমণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হয়ে উঠবে।

আরও পড়ুন -  দীপাবলি উপলক্ষ্যে রাষ্ট্রপতির শুভেচ্ছা

এখন কোন কোন রুটে চলে বন্দে ভারত?

এখন বারাণসী-পাটনা, রাঁচি-নয়াদিল্লির রুটে বন্দে ভারত চলে। এবার হাওড়া থেকে মোল বারানসি স্টেশন পর্যন্ত ট্রেন পরিষেবা চালু হবে বলে আশা করছেন সকলে।