28 C
Kolkata
Wednesday, July 3, 2024

8th Pay Commission: অষ্টম বেতন কমিশনের প্রস্তুতি, সরকারি কর্মচারীরা কী আশা করছেন?

এখন ভারতের পেনশনভোগী ও সরকারি কর্মচারীরা অপেক্ষায় রয়েছেন অষ্টম বেতন কমিশনের জন্য।

Must Read

8th Pay Commission: অষ্টম বেতন কমিশনের প্রস্তুতি, সরকারি কর্মচারীরা কী আশা করছেন? 

টানা তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি ২০২৪ লোকসভা নির্বাচনের পর। সাথে শপথ নিয়েছে নতুন সরকারের সকল মন্ত্রীরা। দেশে অষ্টম বেতন কমিশন নিয়ে কথাবার্তা শুরু হয়েছে। কেন্দ্রীয় সরকার প্রতি ১০ বছরে একটা নতুন বেতন কমিশন প্রয়োগ করেন।

গত ২০১৬ সালে শেষ বেতন কমিশন হয়েছিল। সেটা সপ্তম বেতন কমিশন ছিল। এবার ২০২৬ সালের জানুয়ারি থেকে অষ্টম বেতন কমিশন চালু হওয়ার কথা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অতি শীঘ্রই এই বেতন কমিশন শুরু করার প্রস্তুতি গ্রহণ করতে পারে সরকার।

আরও পড়ুন -  Donbass: দোনবাস নরকে পরিণত: প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

৮ম বেতন কমিশন কার্যকর হবে কবে?

কেন্দ্রীয় সরকারের প্রায় এক কোটিরও বেশি সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন এই দিনটার জন্য। অষ্টম বেতন কমিশন গঠন হয়ে গেলে, তাহলে তাঁদের প্রতি মাসের আয় অনেকটা বাড়বে।

বেতন বৃদ্ধি হয়ে গেলে বেশ উপকৃত হবেন। কেন্দ্রীয় সরকারের কাছে তাঁরা এই কারণে বেশ কয়েকটি সুপারিশ পেশ করেছেন। ২০২৬ সালের জানুয়ারি থেকে অষ্টম বেতন কমিশন কার্যকর হতে পারে বলে মনে করছেন অনেকে।

আরও পড়ুন -  PAN-Aadhaar কার্ড লিঙ্ক কাদের করতে হবে ৩১ মার্চের মধ্যে, নির্দেশিকার খুঁটিনাটি সরকারি জানুন

নতুন সরকার খুব শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেঃ

অষ্টম বেতন কমিশন গঠন ও বাস্তবায়ন এর বিষয়টা নিয়ে এখনও সরকারের তরফ থেকে কোন আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। গত ডিসেম্বর মাসে বলা হয়েছিল অষ্টম বেতন কমিশন প্রতিষ্ঠা করা নিয়ে এখনই কিছু ভাবছে না সরকার। কিন্তু এবার বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা নেই, সেই জন্য জনগণের সুবিধার দিকটা দেখতে হবে সরকারকে। সেই জন্য শীঘ্রই অষ্টম বেতন কমিশন আসতে পারে।

আরও পড়ুন -  আসতে চলেছে নতুন ১০০০ টাকা? RBI কী ঘোষণা করলো

কত বেতন বৃদ্ধি?

অষ্টম বেতন কমিশন গঠনের ফলে আনুমানিক প্রায় ৪৯ লক্ষ সরকারি কর্মচারীর সাথে প্রায় ৬৮ লক্ষ পেনশন ভোগী উপকৃত হবেন। আশা করা যাচ্ছে, অষ্টম বেতন কমিশনের অধীনে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পাবে। সবকিছু ঠিকঠাক থাকে তাহলে ফিনান্সিয়াল এক্সপ্রেস এর রিপোর্ট অনুযায়ী ৩.৬৮ ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি পাবে। তারপর সরকারি কর্মচারীদের বেতন ১৮ হাজার টাকা থেকে বেসিক হয়ে যাবে ২৬০০০ টাকা।

Latest News

Video: পাঞ্জাবি গানে ক্লাবে তরুণীর সুন্দর নাচ ও স্টেজ শো সবাইকে মুগ্ধ করেছে

Video: পাঞ্জাবি গানে ক্লাবে তরুণীর সুন্দর নাচ ও স্টেজ শো সবাইকে মুগ্ধ করে। সোশ্যাল মিডিয়া দিন দিন খুব জনপ্রিয় হয়ে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img