33 C
Kolkata
Sunday, July 7, 2024

অ্যাপ বানিয়ে তাক লাগাল ভারতীয় বিজ্ঞানীরা, আগেই জানা যাবে ভূমিকম্প আসবে কিনা

Must Read

অ্যাপ বানিয়ে তাক লাগাল ভারতীয় বিজ্ঞানীরা, আগেই জানা যাবে ভূমিকম্প আসবে কিনা। 

দেশে শোরগোল ফেলে দিলেন বিজ্ঞানীরা অ্যাপ তৈরি করে। বিজ্ঞানীরা এমন এক অ্যাপ তৈরি করলেন যাতে করে আগে থেকেই ভূমিকম্পের আভাস মিলবে।

BhuDEV অ্যাপ নিয়ে এলেন বিজ্ঞানীরা।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি রুরকি ও উত্তরাখণ্ড সরকারের সহযোগিতায় ভূমিকম্পের আগাম সতর্কতা অ্যাপ ভূদেবলঞ্চ করা হয়েছে। দেশ বা বিদেশ, ভূমিকম্পের কারণে হাজার হাজার মানুষের মৃত্যু হয়।

আরও পড়ুন -  Turkey: ১৩৩ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা, ভবন নির্মাণে জড়িত, তুরস্কে ভূমিকম্প

সাথে ক্ষয়ক্ষতি হয় সম্পত্তি। এবার আর চিন্তা নেই। কারণ এই BhuDEV অ্যাপের মাধ্যমে ভূমিকম্পের আগাম পূর্বাভাস পাওয়া যাবে। BhuDEV অ্যাপটির পুরো নাম হল ভূমিকম্প বিপর্যয় আর্লি ভিজিল্যান্ট।

কীভাবে অ্যাপটি কাজ করবে?

অ্যাপটি মানুষের নিরাপত্তার জন্য কাজ করবে। অ্যাপটি তৈরি করেছেন আইআইটি রুরকির প্রযুক্তিগত বিশেষজ্ঞরা। ভূদেব অ্যাপটি ব্যবহারকারীদের রিয়েল-টাইম ভূমিকম্পের সতর্কতা সম্পর্কে আগাম বার্তা দিয়ে দেবে।

আরও পড়ুন -  Election: শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচনকে, পাখির চোখ করছে শাসক দল

এটি ভূমিকম্পের প্রস্তুতির সাথে প্রতিক্রিয়া কৌশল সম্পর্কে ব্যবহারকারীদের বোঝার বৃদ্ধিও বাড়াতে সাহায্য করবে। ভূদেব অ্যাপে থাকা এসওএস বোতামটি তাৎক্ষণিক ভাবে প্রেস করলে ভূমিকম্পের অবস্থান সম্পর্কে মানুষ সহজেই জানতে পারবেন।

বিজ্ঞানীদের লক্ষ্যই হচ্ছে দুর্যোগ প্রশমন এবং ব্যবস্থাপনায় আমাদের লক্ষ্য সর্বদা ভূমিকম্পের ঘটনাগুলির প্রভাব প্রশমিত করতে জ্ঞান ও দক্ষতা ব্যবহার করা। আইআইটি রুরকি-র বিজ্ঞানী কমল জানিয়েছেন, ‘এই ভূদেব অ্যাপের মাধ্যমে আমরা এমন একটি সমাধান দিতে পেরে গর্বিত যা সকলকে আগাম বিপদ থেকে রক্ষা পেতে সাহায্য করবে।’

আরও পড়ুন -  Earthquake-Nepal: শক্তিশালী ভূমিকম্প নেপালে

আইআইটি রুরকি ডিরেক্টর কে কে পন্থ জানিয়েছেন, ‘প্রযুক্তির দ্রুত অগ্রগতির এই যুগে ভূদেব অ্যাপ উদ্ভাবন এবং সহযোগিতার প্রতীক। উত্তরাখণ্ড সরকারের সঙ্গে আমাদের যৌথ প্রচেষ্টার মাধ্যমে, আমরা এমন একটি সরঞ্জাম তৈরি করেছি যা মানুষকে রিয়েল-টাইম তথ্য দিয়ে সাহায্য করবে।’

Latest News

Weather Rath Yatra: রাজ্যজুড়ে আবহাওয়া কেমন থাকবে রথযাত্রার দিন? বৃষ্টির সম্ভাবনা সম্পর্কে হাওয়া অফিস কী বলছে?

Weather Rath Yatra: রাজ্যজুড়ে আবহাওয়া কেমন থাকবে রথযাত্রার দিন ? বৃষ্টির সম্ভাবনা সম্পর্কে হাওয়া অফিস কী বলছে? রথযাত্রার দিন দক্ষিণবঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img