32 C
Kolkata
Saturday, June 29, 2024

Kolkata Metro: নতুন ব্যবস্থা কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড নিয়ে, যাত্রীদের জন্য বড় উদ্যোগ

Must Read

Kolkata Metro: নতুন ব্যবস্থা কলকাতা মেট্রোর স্মার্ট কার্ড নিয়ে, যাত্রীদের জন্য বড় উদ্যোগ। 

মেট্রো কর্তৃপক্ষ (Kolkata Metro) শহর থেকে শহরতলি জুড়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে। এই কলকাতা শহরে প্রথম মেট্রো চলে। এবার যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে আরও কি কি সুবিধা দেওয়া যায় সেই চিন্তা করছেন।

ইতিমধ্যেই অনেকটা সম্প্রসারণ করা হয়েছে কলকাটা মেট্রোর। কিছু লাইনে চালু হয়েছে টিকিট কাটার জন্য ইউপিআই ব্যবস্থা। এখন আবার যাত্রীদের সুবিধার্থে আরও একটি ব্যবস্থা নিয়েছেমেট্রো কর্তৃপক্ষ।

আরও পড়ুন -  ভেঙে পড়ল ১ লক্ষ ৭৫ হাজার গ্যালনের জলের ট্যাঙ্ক

আগেই গঙ্গার নীচ দিয়ে মেট্রো চালু করে দারুন সাফল্য পেয়েছে কলকাতা মেট্রো। এখন আবার একটি নতুন প্রকল্প আনা হয়েছে কর্তৃপক্ষের তরফে। মেট্রো স্মার্ট কার্ড নিয়ে আসা হয়েছে কর্তৃপক্ষের তরফে। নানান স্টেশনে যাত্রীদের খুব ব্যস্ততা থাকে। টিকিট বুকিং কাউন্টার গুলিতে উপচে পড়ে ভিড়। টিকিটের লাইনে দাঁড়াতে গিয়ে যাতে মেট্রো না মিস করে, তার জন্য স্টেশনে বসানো হয়েছে টোকেন ভেন্ডিং মেশিন ও স্মার্ট কার্ড রিচার্জ মেশিন।

আরও পড়ুন -  Kavi Subhas-Ruby Metro: চালু হচ্ছে না মেট্রো, কবি সুভাষ থেকে রুবি, কারণ কি?

এখন যাত্রীদের মধ্যে স্মার্ট কার্ডের ব্যবহার বেড়েছে। ২০২৩ এর থেকে ২০২৪ এ স্মার্ট কার্ড বিক্রির হার বহুগুণ বেড়েছে।

রিপোর্ট বলছে, এ বছর উত্তর দক্ষিণ মেট্রোতে অতিরিক্ত ৭৯০০ টি স্মার্ট কার্ড বিক্রি হয়েছে। ২৬ টি স্টেশনের মাধ্যমে মোট ২৭,৯০০ টি স্মার্ট কার্ড বিক্রি হয়েছে চলতি বছরে।

আরও পড়ুন -  আগামী সপ্তাহ থেকে কলকাতা মেট্রো আরও ১০টি বাড়তি ট্রেন চালাবে

আগেই কলকাতা মেট্রোর গ্রিন লাইনের, লাইন ২ তে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত চারটি স্টেশনে ইউপিআই টিকিট পরিষেবা চালু হয়েছে। চারটি স্টেশনে ইউপিআই এর মাধ্যমে টিকিট কাটা ও স্মার্ট কার্ড রিচার্জ করার পরিষেবা চালু হয়ে গিয়েছে। অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিনে, স্মার্ট কার্ড রিচার্জ করতে ইউপিআই ব্যবহার করা যাবে।

Latest News

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী। বর্তমান দিনে নতুন প্রজন্মের সামনে সোশ্যাল মিডিয়া...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img