35.9 C
Kolkata
Tuesday, June 25, 2024

Weather Forecast: তুমুল দুর্যোগ চলবে রাজ্যের এই কয়েকটি জেলায়, বিকেলের দিকে

তীব্র তাপপ্রবাহে পুড়ছিল দক্ষিণবঙ্গ। একটু স্বস্তি পেতে মানুষ বৃষ্টির জন্য প্রার্থনা করছিল। তারপরে এখন একটু শান্তি মিলেছে।

Must Read

Weather Forecast:তুমুল দুর্যোগ চলবে রাজ্যের এই কয়েকটি জেলায়, বিকেলের দিকে। 

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আরও পড়ুন -  Horoscope: ব্যবসায়ী জাতকদের অর্থলাভের শুভ যোগ, মিলিয়ে নিন আজকের রাশিফল

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।

এই গ্রীষ্মের মাঝে দিনকয়েক কালবৈশাখী ঝড় এবং বৃষ্টি হতে এখন স্বস্তি ফিরেছে রাজ্যে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হয়েছে। এই মুহূর্তে বাংলাদেশ থেকে অসম হয়ে রাজস্থান, মহারাষ্ট্র সাথে আরব সাগরে অবধি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তার ফলে পূর্ব অসম থেকে উত্তর ওডিশা পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা আছে।

আরও পড়ুন -  সেই তাপপ্রবাহ কি আবার আসবে? বৃষ্টির পূর্বাভাস রয়েছে কয়েকটি জেলায় আজকে

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বিস্তৃত রয়েছে। সেই জন্য আজও ঝড়বৃষ্টি অব্যহত থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ আবহাওয়ার পূর্বাভাস দেখুন।

1)কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় হালকা বৃষ্টির পূর্বাভাস আছে। গরম তুলনামূলক কম শহরে। আর্দ্রতার পরিমান আজ বাড়ছে। আজকে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস। বিকেলের দিকে আজকে ঝড় এবং বৃষ্টির সম্ভাবনা আছে কলকাতা সহ গাঙ্গেয় জেলাগুলিতে।

2)দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজকে ২ জেলায় ভারী ঝড় এবং বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। মুর্শিদাবাদ এবং উভয় বর্ধমান জেলায় রয়েছে কালবৈশাখী দুর্যোগের পূর্বাভাস। আজকে দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে।

সাথে এই জেলাগুলিতে ঝড় বইবে ঘন্টায় ৫০ কিমি বেগে। আগামী মঙ্গলবার অবধি এই সব জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। আজকে দক্ষিণবঙ্গের প্রায় বাকি জেলাগুলিতে সেভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলা চলে। কিন্তু আগামী এক সপ্তাহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পূর্বাভাস নেই বলা চলে।

আরও পড়ুন -  বরাকরের ব্যবসায়ী তেজপাল সিং কিটনাপিং এর ঘটনায় মুল অভিযুক্তকে গ্রেফতার করল সিআইডি

3)উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস আছে। আজকে উত্তরবঙ্গের, দার্জিলিং এবং কালিম্পং জেলায় আজকে বৃষ্টির সাথে ঝোড়ো বাতাস বইতে পারে। আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা এবং মুর্শিদাবাদ জেলায় আজকে গরম কমের দিকে।

উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

ট্যাগঃ
আবহাওয়ার পূর্বাভাস, আজকে

Latest News

Hot Dance Video: নিতু শর্মার সাহসী ডান্স পারফর্ম, এই দেখে নেটিজেনদের ঘুম নেই, একলা উপভোগ করুন ভিডিওটি

Hot Dance Video: নিতু শর্মার সাহসী ডান্স পারফর্ম, এই দেখে নেটিজেনদের ঘুম নেই, একলা উপভোগ করুন ভিডিওটি। এই সোশ্যাল মিডিয়ার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img