IRT Filing: অর্থমন্ত্রী সীতারমন বিশাল বড় ঘোষণা, আড়াই লক্ষ টাকা ছাড় পাবেন আয়কর রিটার্ন দাখিলকারীরা

Published By: Khabar India Online | Published On:

IRT Filing: অর্থমন্ত্রী সীতারমন বিশাল বড় ঘোষণা,আড়াই লক্ষ টাকা ছাড় পাবেন আয়কর রিটার্ন দাখিলকারীরা।

এখন আয়কর রিটার্ন দাখিল করার কাজ জোর কদমে চলছে। এক কোটিরও বেশি মানুষ এই মুহূর্তে আইটিআর ফাইল করে ফেলেছেন। ৩১ শে জুলাই এর মধ্যে এই আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন ফাইল করতে পারেন।

আপনি যদি কোন কারনে এই রিটার্ন ফাইল করার শেষ তারিখ মিস করে দেন তাহলে আপনাকে জরিমানা করা হতে পারে আয়কর দপ্তরের তরফ থেকে। সাধারণত পুরনো কর ব্যবস্থা অনুযায়ী কারোর বয়স যদি ৬০ বছর বা তার কম হয় তবে আপনাকে বার্ষিক আড়াই লক্ষ টাকার আয়ের উপরে নিয়ম অনুযায়ী কর দিতে হবে। যদি আপনার বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার উপরে হয় তাহলে আপনাকে আয়কর দিতে হবে। অর্থ মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী আড়াই লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকার মধ্যে বার্ষিক আয় এর উপরে পাঁচ শতাংশ কর গ্রহণ করা হবে।

আরও পড়ুন -  Weather Update: বড় আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর, কবে থেকে শুরু কালবৈশাখী

কিন্তু, যদি বয়স ৬০ বছরের বেশি ও ৮০ বছরের কম হয় তাহলে বার্ষিক ৩ লক্ষ টাকার বেশি আয়ের উপরে ট্যাক্স ব্রেক পাওয়া যাবে। তিন লক্ষ টাকার বেশি যদি আয় হয় তাহলে এই ট্যাক্স দিতে হবে সেই ব্যক্তিকে। একইভাবে ৮০ বছরের বেশি বয়সের ব্যক্তিরা সাধারণ ব্যক্তিদের থেকে আড়াই লক্ষ টাকা বেশি ট্যাক্স ছাড় পেয়ে থাকে। যদি তাদের আয় হয় ৫ লক্ষ টাকার বেশি তাহলে তাদেরকে ট্যাক্স দিতে হবে।

আরও পড়ুন -  গুরুত্বপূর্ণ কাজ শেষ করুন ৩১ মার্চের আগে, অর্থ সম্পর্কিত কিছু কাজ