অসতর্কতার কারণে যদি ভুল করে আপনি কখনো অন্য একাউন্টে টাকা পাঠিয়ে দেন তাহলে শেষমেশ কিন্তু মাসুল চোকাতে হয় আপনাকে। অনলাইনে টাকা ট্রান্সফার করার সময় অনেক সতর্কতা অবলম্বন করেও এই ভুল হতে পারে আপনার।
এই ধরনের ভুল কোনদিন করে থাকেন তাহলে আর চিন্তা করার কোনো কারণ নেই। আপনি ভুল একাউন্টে টাকা পাঠিয়ে দিয়ে থাকেন তাহলেও কিন্তু আপনি নিজের টাকা ফেরত পেয়ে যাবেন খুবই সহজে। জেনে নেওয়া যাক কিভাবে।
ভারতীয় রিজার্ভ ব্যাংকের ন্যায়পাল স্কিম সম্প্রতি একটি বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে যেখানে জানা যাচ্ছে বেশিরভাগ অভিযোগ ডিজিটাল পেমেন্ট ও লেনদেন সম্পর্কিত।
যদি আপনার টাকা ভুল একাউন্টে চলে যায় তাহলে আপনি কিভাবে ফেরত পাবেন? এই নিয়ে অনেকেই করেছেন প্রশ্ন। আরবিআই জানাচ্ছে এর জন্য আপনাকে কিছু ধাপ অনুসরণ করুন।
- আর বি আই এর ওয়েবসাইট অনুসারে, যদি আপনি ভুল একাউন্টে টাকা স্থানান্তরিত করে ফেলেন তাহলে আপনাকে প্রথমে পুরো বিষয়টি আপনার নিজের ব্যাংকে জানাতে হবে।
- * আপনি নিজের ব্যাংকের কাস্টমার কেয়ার নম্বরে কল করতে পারেন এবং তাদেরকে এই লেনদেনের ব্যাপারে সমস্ত তথ্য দিতে পারেন।
- আপনার অভিযোগ শুনে ব্যাঙ্ক আপনাকে একটি অনুরোধ বা অভিযোগের নম্বর দেবে। ব্যাংকের তরফ থেকে আপনার সেই টাকা উদ্ধার করার জন্য কাজ করা হবে।
- ব্যাংকের গ্রাহক পরিষেবা বিভাগে একটি ইমেইল পাঠিয়ে ভুল স্থানান্তরের ব্যাপারে ব্যাংক কে জানাতে পারেন। সেই ক্ষেত্রে আপনার ব্যাংকের সঙ্গে সম্পর্কিত সমস্ত যোগাযোগের লিখিত নথি আপনাকে দিতে হবে এবং ব্যাংকের শাখায় গিয়ে আপনাকে ম্যানেজারের সঙ্গে কথা বলতে হবে। ভুল জায়গায় টাকা স্থানান্তরের একটি অফিশিয়াল নোটিশ আপনাকে জমা দিতে হবে।
- যদি আপনি ভুলবশত টাকা পাঠিয়ে দিয়ে থাকেন, অ্যাকাউন্ট নম্বরটি যদি ভুল হয় অথবা সক্রিয় না থাকে, তাহলে সঙ্গে সঙ্গে আপনার একাউন্টে টাকা ফেরত চলে আসে।
- যদি এই অ্যাকাউন্ট নম্বরটি চালু থাকে এবং বিশদ বিবরণ বৈধ হয় এবং টাকা চলে যায়, তাহলে আপনাকে নিজের ব্যাংকের সঙ্গে যোগাযোগ করতে হবে। আপনি সরাসরি সেই প্রাপকের সঙ্গে যোগাযোগ করেও টাকা ফেরত নিতে পারবেন।
- প্রতিকী ছবি।