26 C
Kolkata
Saturday, November 26, 2022

Nobel Prize In Physics: ৩ বিজ্ঞানী নোবেল পেলেন, পদার্থবিজ্ঞানে

Must Read

কোয়ান্টাম টেকনোলজিতে অবদানের জন্য পদার্থবিজ্ঞানে চলতি বছর নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী।

মঙ্গলবার সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস অ্যাকাডেমি পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেছে।
এই বছরের পদার্থবিজ্ঞানে এই তিন নোবেলবিজয়ী হলেন, ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার।

নোবেল কমিটি জানিয়েছে, বেল ইনেকুয়ালিটির পরীক্ষায় পাওয়া প্রমাণ ও কোয়ান্টাম অ্যান্টেঙ্গেলমেন্ট গবেষণায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য ২০২২ সালে পদার্থবিজ্ঞানে এই পুরস্কার দেয়া হয়েছে।

 পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন চিকিৎসাবিজ্ঞানের এই নোবেল বিজয়ীরা।

 আগে, সোমবার বিলুপ্ত হোমিনিনের জিন ও মানব বিবর্তনের যুগান্তকরী এক গবেষণার জন্য চলতি বছরের চিকিৎসাবিজ্ঞানের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। চিকিৎসাবিজ্ঞানের এই পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সোয়ান্তে প্যাবো।

নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২২ সালের বিজয়ীদের ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারের (প্রায় ৯ লাখ ডলার) পাশাপাশি বিজয়ীদের হাতে একটি সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে ছোট আকারের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেই অনুষ্ঠানে আয়োজক কমিটির বাইরে অন্য কোনো অতিথি উপস্থিত ছিলেন না। গত দুই বছরের বিজয়ীদেরও ডিসেম্বরের নোবেল সপ্তাহে আমন্ত্রণ জানাবে।

সূত্রঃ  নিউইয়র্ক টাইমস। ছবিঃ সংগৃহীত।

Latest News

Argentina-Mexico Match Referee: ইলেকট্রিশিয়ান ছিলেন, আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচ রেফারি, গল্পটা ভিন্নরকম

'Do or Die', ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে লিওনেল মেসির আর্জেন্টিনা। কাতারের রাস্তায় দু’দিন আগে মারামারিতে জড়িয়েছে কোপা আমেরিকার দুই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img