35 C
Kolkata
Tuesday, June 18, 2024

গ্র্যান্ড চ্যালেঞ্জেস বার্ষিক বৈঠক ২০২০-র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মূল ভাষণ দেবেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামী সোমবার, ১৯ তারিখ সন্ধ্যায় ৭-৩০ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গ্র্যান্ড চ্যালেঞ্জেস বার্ষিক বৈঠক, ২০২০-র উদ্বোধনী অনুষ্ঠানে মূল ভাষণ দেবেন।

গ্র্যান্ড চ্যালেঞ্জেস বার্ষিক বৈঠক গত ১৫ বছর ধরে আয়োজিত হয়ে আসছে। এই বৈঠকে স্বাস্থ্য ও উন্নয়নের সঙ্গে যুক্ত বড় চ্যালেঞ্জগুলির দূরীকরণে উদ্ভাবনমূলক প্রচেষ্টায় আন্তর্জাতিক সহযোগিতা নিবিড় করার ওপর গুরুত্ব দেওয়া হয়। এবারের গ্র্যান্ড চ্যালেঞ্জেস বৈঠক আগামী ১৯ থেকে ২১ অক্টোবর পর্যন্ত ভার্চ্যুয়ালি আয়োজন করা হয়েছে। বৈঠকে কোভিড-১৯ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে গুরুত্ব দেওয়ার পাশাপাশি বিশ্বের কাছে ভারতের ভূমিকা নিয়ে নীতিপ্রণেতা ও বৈজ্ঞানিকরা একত্রিত হবেন এবং তাঁরা বিশ্বব্যাপী স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সমাধানের নানা দিক নিয়ে মতবিনিময় করবেন। মহামারী পরবর্তী বিশ্বে সুস্থায়ী উন্নয়নের উদ্দেশ্যগুলি পূরণে বিভিন্ন কর্মকাণ্ডের অগ্রগতি ত্বরান্বিত করার ওপর অগ্রাধিকার দিয়ে এই বার্ষিক বৈঠকে বিশ্ব নেতৃবৃন্দ, বিশিষ্ট বিজ্ঞানী ও গবেষকরা যোগ দেবেন। কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ ও মোকাবিলার ক্ষেত্রে চ্যালেঞ্জগুলি দূর করতেও তাঁরা বৈঠকে মতবিনিময় করবেন। তিনদিনের এই বৈঠকে অংশগ্রহণকারী নেতৃবৃন্দ নিজেদের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন, প্যানেল ডিসকাশনে অংশগ্রহণ করবেন এবং ভার্চ্যুয়াল পদ্ধতিতে মতবিনিময় অনুষ্ঠানে নিজেদের মতামত জানাবেন। বর্তমান কোভিড মহামারীর মোকাবিলায় সারা বিশ্ব জুড়ে সমাধানের বিভিন্ন পন্থাপদ্ধতির রূপায়ণ তথা নীতিগুলির বাস্তবায়নে অগ্রাধিকার দিয়ে কিভাবে বিশ্বকে পরবর্তী মহামারী থেকে সুরক্ষিত রাখা যায়, সে সম্পর্কেও বৈঠকে আলোচনা হবে। এবারের বার্ষিক বৈঠকে ৪০টি দেশ থেকে প্রায় ১,৬০০ জন অংশগ্রহণ করবেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  Vastushastra: বাথরুম তৈরি করুন বাস্তু মেনে, অর্থের অভাব দূর হবে

গ্র্যান্ড চ্যালেঞ্জেস বার্ষিক বৈঠক, ২০২০ যৌথভাবে আয়োজন করছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, কেন্দ্রীয় জৈবপ্রযুক্তি দপ্তর, ভারতীয় চিকিৎসা গবেষণা পর্ষদ এবং নীতি আয়োগ। এছাড়াও, এই বৈঠক আয়োজনের সঙ্গে গ্র্যান্ড চ্যালেঞ্জেস কানাডা, ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং ওয়েলকাম নামে সংস্থা যুক্ত রয়েছে।

আরও পড়ুন -  Viral Photo: চরম উত্তেজনা ছড়ালেন সোফিয়া আনসারী, হা করে ছবি দেখছেন ভক্তরা

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডঃ হর্ষ বর্ধন বৈঠকে প্রারম্ভিক ভাষণ দেবেন। বৈঠকের পূর্ণাঙ্গ সভায় বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-সভাপতি মিঃ বিল গেটস উপস্থিত থাকবেন।

আরও পড়ুন -  সাকিব মাঠে ফেরার অপেক্ষায়

উল্লেখ করা যেতে পারে, ২০১২-তে কেন্দ্রীয় জৈবপ্রযুক্তি দপ্তর এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের যৌথ অংশীদারিত্বে গ্র্যান্ড চ্যালেঞ্জেস ইন্ডিয়ার সূচনা হয়। ওয়েলকাম সংস্থা গ্র্যান্ড চ্যালেঞ্জেস ইন্ডিয়ার অংশীদার হিসেবে যোগ দেয়। গ্র্যান্ড চ্যালেঞ্জেস ইন্ডিয়া দেশে স্বাস্থ্য ও উন্নয়নমূলক একাধিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলির মধ্যে রয়েছে কৃষি, পুষ্টি, স্যানিটেশন, সংক্রামক রোগ-ব্যাধির প্রেক্ষিতে মাতৃত্বকালীন ও শিশুস্বাস্থ্য প্রভৃতি। সূত্র – পিআইবি।

Latest News

VIDEO: হিন্দি গানের সাথে দারুণ নাচলেন যুবতী সুইমিং পুলের পাশে, এই ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

VIDEO: হিন্দি গানের সাথে দারুণ নাচলেন যুবতী সুইমিং পুলের পাশে, এই ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। দিনে দিনে আরও সোশ্যাল মিডিয়া...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img