33 C
Kolkata
Sunday, April 21, 2024

গত বছরের তুলনায় চলতি বছরের খরিফ শস্য চাষের পরিমাণ ৮.৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ চলতি অর্থবর্ষের দেশে ১,০৬২.৯৩ লক্ষ হেক্টর জমিতে খরিফ শস্য চাষ হয়েছে । গত বছর ৯৭৯.১৫ লক্ষ হেক্টর জমিতে এই চাষ হয়ে ছিল। এ বছর খরিফ শস্যের চাষের পরিমাণ ৮.৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

ধান : এ বছর ৩৭৮.৩২ লক্ষ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। গত বছর ৩৩৮.৬৫ লক্ষ হক্টর জমিতে এই ধান চাষ হয়েছিল। অর্থাৎ, গত বছরের তুলনায় এ বছরে ১১.৭১ শতাংশ বেশি পরিমাণ জমিতে ধান চাষ হয়েছে।

ডাল : দেশে এ বছর ১৩২.৫৬ লক্ষ হেক্টর জমিতে ডাল চাষ হয়েছে। গত বছর ১২৪.১৫ লক্ষ হেক্টর জমিতে ডাল চাষ হয়েছিল। অর্থাৎ, গত বছরের তুলনায় এ বছর ৬.৭৭ শতাংশ বেশি পরিমাণ জমিতে ডাল চাষ হয়েছে।

আরও পড়ুন -  Durga Pujo: আজ মহাষ্টমী, করোনাবিধি মেনে মণ্ডপে মণ্ডপে অঞ্জলি

দানাশস্য : গত বছর ১৬৬.৮০ লক্ষ হেক্টর জমিতে এই দানাশস্যের চাষ হয়েছিল। এ বছর তা ৪.৩৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৭৪.০৬ লক্ষ হেক্টর জমিতে এই চাষ হয়েছে।

তৈলবীজ : চলতি অর্থবর্ষে ১৯১.১৪ লক্ষ হেক্টর জমিতে তৈলবীজের চাষ হয়েছিল। গত বছর ১৬৭.৫৩ লক্ষ হেক্টর জমিতে তৈলবীজের চাষ হয়। অর্থাৎ, গত বছরের তুলনায় এ বছর ১৪.০৯ শতাংশ বেশি পরিমাণ জমিতে তৈলবীজের চাষ হয়েছে।

আরও পড়ুন -  মহাসপ্তমীর পূর্ণ লগ্নে পাঁচ শতাধিক অসহায় পরিবারের হাতে তুলে দেওয়া হলো নতুন বস্ত্র

আখ : গত বছর ৫১.৬২ লক্ষ হেক্টর জমিতে আখ চাষ হয়েছিল। এ বছর ১.১০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫২.১৯ লক্ষ হেক্টর জমিতে এই চাষ হয়েছে।

তুলো : এ বছর ১২৭.৬৯ লক্ষ হেক্টর জমিতে তুলো চাষ হয়েছে। গত বছর ১২৩.৫৪ লক্ষ হেক্টর জমিতে এই চাষ হয়েছিল। অর্থাৎ, গত বছরের তুলনায় এ বছর ৩.৩৬ শতাংশ বেশি পরিমাণ জমিতে তুলো চাষ হয়েছে।

পাট ও মেস্তা : চলতি বছরে ৬.৯৭ লক্ষ হেক্টর জমিতে পাট ও মেস্তা চাষ হয়েছে। গত বছর ৬.৮৬ লক্ষ হেক্টর জমিতে এই চাষ হয়। অর্থাৎ, গত বছরের তুলনায় এ বছর দেশে ১.৬৮ শতাংশ বেশি পরিমাণ জমিতে এই চাষ হয়েছে।

আরও পড়ুন -  Anushka-Virat: অনুষ্কা-বিরাট, বর্ষবরণ দুবাইতে একান্তে, অভিনেত্রী কালো পোশাকে তাক লাগালেন

এই চাষের অগ্রগতি থেকে বোঝা যাচ্ছে যে খরিফ শস্য চাষের ওপর কোভিড-১৯-এর কোনও প্রভাব পড়েনি।

২০ আগস্ট পর্যন্ত দেশে ৬৬৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। চলতি অর্থবছরে ১ জুন থেকে ২০ আগস্ট পর্যন্ত সাধারণ পরিমাণের থেকে ৬% বেশি বৃষ্টিপাত হয়েছে।

কেন্দ্রীয় জল সংরক্ষণ কমিশনের প্রতিবেদন অনুযায়ী, দেশের ১২৩টি জলাধারে যথেষ্ট পরিমাণ জল সঞ্চয় রয়েছে। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: রোম্যান্স করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে অক্ষরার শাড়িতে টান দিলেন অরবিন্দ আকেলা কাল্লু, গানের ভিডিও দেখে নিন

Bhojpuri: রোম্যান্স করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে অক্ষরার শাড়িতে টান দিলেন অরবিন্দ আকেলা কাল্লু, গানের ভিডিও দেখে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img