32 C
Kolkata
Monday, April 22, 2024

ভারতীয় প্রজাতন্ত্রের ইতিহাস

Must Read

খবরইন্ডিয়াঅনলাইনঃ ভারতীয় প্রজাতন্ত্রের ইতিহাস সূচিত হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ১৯৪৭ সালের ১৫ অগস্ট ভারত ব্রিটিশ কমনওয়েলথের অন্তর্গত একটি স্বাধীন অধিরাজ্য রূপে আত্মপ্রকাশ করেছিল। ১৯৫০ সালে প্রজাতন্ত্র ঘোষিত হওয়ার পূর্বাবধি ষষ্ঠ জর্জ (অ্যালবার্ট ফ্রেডেরিক আর্থার জর্জ) ছিলেন এই দেশের রাজা। একই সঙ্গে ভারত বিভাগের ফলে ব্রিটিশ ভারতের উত্তর-পশ্চিম ও পূর্বাংশ নিয়ে পৃথক পাকিস্তান অধিরাজ্য স্থাপিত হয়। দেশভাগের ফলে ভারত ও পাকিস্তানের প্রায় ১ কোটি মানুষকে দেশান্তরী হতে হয় এবং প্রায় ১০ লক্ষ মানুষের মৃত্যু ঘটে। প্রথমে লর্ড লুই মাউন্টব্যাটেন ও পরে চক্রবর্তী রাজাগোপালাচারী ভারতের গভর্নর জেনারেল নিযুক্ত হন। জওহরলাল নেহেরু হন দেশের প্রথম প্রধানমন্ত্রী এবং সর্দার বল্লভভাই প্যাটেল হন ভারতের প্রথম উপ-প্রধানমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন -  Kalbaishakhi Alert: দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে কালবৈশাখীর সতর্কতা, আপডেট আবহাওয়ার

১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারত একটি প্রজাতন্ত্রে পরিণত হয় এবং একটি নতুন সংবিধান প্রবর্তিত হয়। এই সংবিধান অনুযায়ী ভারতে একটি ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতার পর থেকে ভারতের ব্যাপক অগ্রগতি ঘটে এবং অনেক সমস্যার সমাধান সম্ভব হয়। এই দেশের কৃষি ও শিল্পব্যবস্থা বিশেষ উন্নতি লাভ করে। বর্তমানে ভারতে এমন এক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠিত রয়েছে যাকে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক ব্যবস্থা মনে করা হয়। তবে ভারতে সাম্প্রদায়িক দাঙ্গা, জাতভিত্তিক দাঙ্গা, নকশালবাদ, জঙ্গিসন্ত্রাস ও বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাস (বিশেষত জম্মু ও কাশ্মীর ও উত্তর-পূর্বাঞ্চলে) এখনও বড়ো সমস্যা বলে বিবেচিত হয়। কয়েকটি অঞ্চলের মালিকানাকে কেন্দ্র করে গণপ্রজাতন্ত্রী চীনের সঙ্গে ভারতের বিবাদ রয়েছে। ১৯৬২ সালে এই বিবাদ থেকে ভারত-চীন যুদ্ধের সূচনা ঘটে। পাকিস্তানের সঙ্গে ভারত ১৯৪৭, ১৯৬৫, ১৯৭১ ও ১৯৯৯ সালে যুদ্ধে লিপ্ত হয়েছিল।

আরও পড়ুন -  Sweta Bhattacharya: শ্বেতা ভট্টাচার্য জড়িয়ে গেলেন ত্রিকোণ প্রেমে!

ভারত একটি পরমাণু অস্ত্রধারী রাষ্ট্র। ১৯৭৪ সালে ভারত তার প্রথম পারমানবিক পরীক্ষাটি চালায়। এরপর ১৯৯৮ সালে আরও পাঁচটি পারমাণবিক পরীক্ষা চালায় ভারত। ১৯৫০ থেকে ১৯৮০-এর দশক পর্যন্ত ভারতের অর্থনীতি ছিল সমাজতান্ত্রিক-ধাঁচের। এই সময় অত্যধিক রেগুলেশন, সংরক্ষণবাদ ও রাষ্ট্রায়ত্ত্বকরণ ভারতের অর্থনীতিকে বিপর্যস্ত করে তোলে। এর ফলে দুর্নীতি বৃদ্ধি পায় ও অর্থনৈতিক বৃদ্ধির হার মন্থর হয়ে পড়ে। ১৯৯১ সালে দেশে অর্থনৈতিক সংস্কার সাধিত হয়। এর ফলে বর্তমানে ভারত বিশ্বের দ্রুত বর্তমান অর্থব্যবস্থাগুলির অন্যতম হয়ে উঠেছে। সূত্র – সংগৃহীত।

আরও পড়ুন -  Prithvi Shaw: ৮ জনের বিরুদ্ধে দায়ের হলো FIR, ক্রিকেটার পৃথ্বী শ-র গাড়িতে হামলা

Latest News

Bhojpuri: রোম্যান্স করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে অক্ষরার শাড়িতে টান দিলেন অরবিন্দ আকেলা কাল্লু, গানের ভিডিও দেখে নিন

Bhojpuri: রোম্যান্স করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে অক্ষরার শাড়িতে টান দিলেন অরবিন্দ আকেলা কাল্লু, গানের ভিডিও দেখে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img