33 C
Kolkata
Monday, June 24, 2024

কবিগুরুর প্রয়াণ দিবসে তালা বন্ধ রইল কবিগুরু !

Must Read

সুমিত ঘোষ, খবরইন্ডিয়াঅনলাইন, মালদাঃ কবিগুরুর প্রয়াণ দিবসে তালা বন্ধ রইল কবিগুরু। যেখানে গোটা রাজ্য জুড়ে করোনা আবহের মধ্যেও সমস্ত নিয়ম মেনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের তিরোধান দিবস পালন করা হচ্ছে তখন অন্য চিত্র ধরা পরল মালদায়। শহরের আরেক প্রান্তে অবস্থিত রবীন্দ্রভবন কার্যত এদিন অন্ধকারে ডুবে থাকলো কবিগুরু। সংশ্লিষ্ট এলাকা সাধারণ মানুষ থেকে শিক্ষক এবং বুদ্ধিজীবীদের একাংশের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে এই নিয়ে। বহু প্রাচীন এই রবীন্দ্র ভবনে কেন কবিগুরুর তিরোধান দিবস উদযাপন করা হল না, তা নিয়েও পুরসভা ও প্রশাসনের বিরুদ্ধে উদাসীনতা অভিযোগ এনে প্রশ্ন তুলে দিয়েছে সাধারণ মানুষ।

উল্লেখ্য , শুক্রবার ২২ শে শ্রাবণ (৭ আগস্ট) কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। প্রতিবছরই কবিগুরুর প্রয়াণ দিবসকে ঘিরে নানান ধরনের কর্মসূচি পালন করে থাকে পুরসভা এবং প্রশাসন কর্তৃপক্ষ। সেক্ষেত্রে শহরের রবীন্দ্র ভবন এলাকায় কেন কবিগুরুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হলো না,  তা নিয়েও বিস্তর অভিযোগ তুলেছেন সংশ্লিষ্ট এলাকার নাগরিকেরা। মালদা শহরের ২ নম্বর ওয়ার্ডের কৃষ্ণকালিতলা এলাকা থেকে সামান্য দূরে রয়েছে রবীন্দ্রভবনটি। এই রবীন্দ্রভবনে এক সময় নানান ধরনের সাংস্কৃতিক চর্চা , কবিগুরুর লেখার উপর নানান ধরনের গীতিনাট্য অনুষ্ঠিত হয়েছে।  কিন্তু দীর্ঘ কয়েক বছর ধরেই এখন সেই রবীন্দ্রভবন জরাজীর্ণ অবস্থায় পরিণত হয়েছে।  ঝোপ জঙ্গলে বাসা বেধেছে শিয়াল এবং সাপ, পোকামাকড়ের। সেই রবীন্দ্রভবন এলাকাটিও পরিষ্কারের জন্য প্রয়োজনীয় কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না বলেও অভিযোগ। তার ওপর এদিন কবিগুরুর প্রয়াণ দিবসে কোনরকম কর্মসূচি পালন করা হয় নি। এনিয়ে বিভিন্ন মহলে ক্ষোভ ছড়িয়েছে।

আরও পড়ুন -  স্ত্রীকে তুলে দিচ্ছে খোদ স্বামী পর পুরুষের হাতে

Latest News

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা।  নানান ধরণের প্রকল্প চালু করা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img