কোভিড-১৯ সংক্রান্ত পিআইবি’র প্রাত্যহিক সংবাদ

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ পুণের সেরাম ইন্সটিটিউটকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিল ডিসিজিআই; দেশে কোভিড সংক্রমিতদের মৃত্যুর হার আরও কমে হয়েছে ২.১১শতাংশ; ১১.৮ লক্ষের বেশী সংক্রমিত সুস্থ হয়েছেন
ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় – অ্যাস্ট্রা জেনেকা কোভিড-১৯এর জন্য টিকা ౼কোভিডশিল্ডের ভারতে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে। দেশে এই টিকাটির প্রয়োগের দায়িত্ব পেয়েছে পুণের সেরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া। এর ফলে কোভিড-১৯ এর টিকা আবিষ্কারের ক্ষেত্রে গতি আসবে। দেশে কোভিড সংক্রমিতদের মৃত্যুর হার ক্রমশ হ্রাস পাচ্ছে। আজ এই হার কমে হয়েছে ২.১১%। দেশজুড়ে কোভিডের মোকাবিলার অন্যতম কৌশল ‘টেস্ট, ট্র্যাক ও ট্রিট’ অবলম্বন করার ফলে এই ফলাফল পাওয়া সম্ভব হচ্ছে। দেশজুড়ে সুস্থ হয়ে ওঠার হার বৃদ্ধি পাওয়ার জন্য কোভিড-১৯ এর প্রতিরোধ কৌশল হিসেবে দ্রুত শনাক্তকরণ, সংক্রমিতদের নিভৃতাবাসে পাঠানো এবং যাঁদের সংক্রমণের ঝুঁকি বেশী তাঁদের খেয়াল রাখতে তৃণমূল স্তরের স্বাস্থ্যকর্মীদের কাজে লাগানো হয়েছে। গত চব্বিশ ঘন্টায় ৪০,৫৭৪জনের বেশী সুস্থ হয়েছেন। এর ফলে এপর্যন্ত দেশে মোট ১১,৮৬,২০৩ জন সুস্থ হয়ে উঠেছেন। আরোগ্যের হার ৬৫.৭৭%।
প্রতিদিন সুস্থ হয়ে ওঠার সংখ্যা বৃদ্ধি পাওয়ার ফলে সুস্থ হয়ে ওঠা ও চিকিৎসাধীন সংক্রমিতদের সংখ্যার মধ্যে ব্যবধান বাড়ছে। বর্তমানে চিকিৎসাধীনদের থেকে ৬,০৬,৮৪৬ জন বেশী সুস্থ হয়েছেন। অর্থাৎ এই মুহূর্তে ৫,৭৯,৩৫৭জন সংক্রমিত চিকিৎসাধীন।
বিস্তারিত বিবরণের জন্য https://pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1643136 – এই লিঙ্কে ক্লিক করুন।

দুই কোটির বেশী কোভিডের জন্য নমুনা পরীক্ষা করে দেশে নতুন নজির; প্রতি দশ লক্ষজনের হিসেবে ১৪৬৪০টি নমুনা পরীক্ষা
দেশে এ পর্যন্ত ২,০২,০২,৮৫৮টি কোভিড-১৯ এর জন্য নমুনা পরীক্ষা হওয়ায় নতুন এক নজীর সৃষ্টি হয়েছে। “প্রচুর নমুনা পরীক্ষা, সংক্রমণ দ্রুত শনাক্তকরণ ও যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা”-র কৌশল অবলম্বন করার যে পরামর্শ কেন্দ্র দিয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তা যথাযথভাবে পালন করেছে। এর জন্য দেশে কোভিডের নমুনা পরীক্ষা করার সুযোগ বৃদ্ধি পেয়েছে আর তাই প্রচুর মানুষের নমুনা পরীক্ষা করা যাচ্ছে। গত চব্বিশ ঘন্টায় ৩,৮১,০২৭টি নমুনা পরীক্ষা করায় প্রতি দশ লক্ষ জনের হিসেবে ৩,৮১,০২৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর ফলে প্রতি ১০ লক্ষ জনের হিসেবে নমুনা পরীক্ষার পরিমাণ বৃদ্ধি পেয়ে হয়েছে ১৪,৬৪০। এর মধ্যে ২৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের নমুনা পরীক্ষার পরিমাণ জাতীয় হারের থেকে বেশী।
বিস্তারিত বিবরণের জন্য https://pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1643143 – এই লিঙ্কে ক্লিক করুন।

কোভিড মহামারীর সময়ে প্রয়োজনীয় টিকাকরণ কর্মসূচির ব্যাঘাত না ঘটাতে বৈদ্যুতিন পদ্ধতিতে টিকার তথ্য পরিকাঠামোর (ইভিন)-ভূমিকা
দেশজুড়ে টিকাকরণ কর্মসূচির সরবরাহ শৃঙ্খলকে শক্তিশালী করতে বৈদ্যুতিন প্রক্রিয়ায় টিকার তথ্য ভান্ডার গড়ে তোলার জন্য ইলেকট্রনিক ভ্যাকসিন ইন্টেলিজেন্স নেটওয়ার্ক (ইভিন) গড়ে তোলা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক প্রযুক্তির সাহায্যে এই প্রক্রিয়ায় সমাধানের ব্যবস্থা করেছে । দেশে টিকার মজুত থাকার পরিমাণ, সেগুলি সরবরাহ ব্যবস্থাপনা ও সঞ্চিত টিকা শীতল রাখার জন্য যথাযথ তাপমাত্রার ব্যবস্থার জন্য সর্বশেষ তথ্য এই নেটওয়ার্কের মাধ্যমে জানা যাবে। কোভিড মহামারীর সময় আমাদের শিশু ও গর্ভবতী মহিলারা যেন প্রতিরোধযোগ্য ব্যধি থেকে রক্ষা পেতে পারেন, তার জন্য তাঁদের টিকাকরণের প্রক্রিয়ায় যাতে কোন ব্যাঘাত না ঘটে , সেই কারণে এই বিপুল ব্যবস্থাপনা গড়ে তোলা হয়েছে। দেশের নানা প্রান্তে যে তাপমাত্রায় টিকা রাখা আছে, সেগুলি কত পরিমাণে রাখা আছে, এই টিকা দেবার জন্য এবং টিকাকরণের প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কত প্রশিক্ষিত কর্মীর প্রয়োজন, এই সব তথ্য একটি শক্তিশালী অত্যাধুনিক প্রযুক্তি ও তথ্য প্রযুক্তি পরিকাঠামোয় রাখা থাকে ౼এই ব্যবস্থাই ইভিন বলে পরিচিত। ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ইতিমধ্যেই ইভিন ব্যবস্থা চালু হয়েছে। সিকিম ও তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল౼আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড় এবং লাদাখে এই ব্যবস্থা শীঘ্রই শুরু হবে। দক্ষভাবে টিকার ব্যবস্থাপনা করার জন্য ২২টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮৫টি জেলায় ২৩,৫০৭টি কোল্ডচেন পয়েন্ট, ইভিন প্রযুক্তির ব্যবহার করছে। এই প্রযুক্তি ব্যবহারের জন্য ৪১,৪২০জনকে ডিজিট্যাল প্রক্রিয়ায় রেকর্ড সংগ্রহ করা এবং সেগুলির ব্যবস্থাপনার প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সংগ্রহে থাকা টিকাগুলি যথযথ তাপমাত্রায় রাখা আছে কিনা, সেগুলি পর্যালোচনার জন্য বৈদ্যুতিন প্রক্রিয়ায় তাপমাত্রার রেকর্ড রাখার ২৩,৯০০টি ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। ইলেকট্রনিক ভ্যাকসিন ইন্টেলিজেন্স নেটওয়ার্ক একটি বৃহৎ তথ্যভাণ্ডার গড়ে তুলেছে। এর সাহায্যে তথ্যের বিশ্লেষণ করে সঞ্চিত টিকা ব্যবহার করার জন্য প্রয়োজনীয় পরিকল্পনা করা যায়। এর ফলে অর্থের অপচয় আটকানো সম্ভব হচ্ছে এবং বেশীরভাগ স্বাস্থ্যকেন্দ্রে ৯৯% সময়েই টিকা থাকছে। ৮০% ক্ষেত্রে টিকার সঞ্চয় শেষ হবার সম্ভাবনা হলে খুব দ্রুত সেই টিকা পাঠানো হচ্ছে। এই কারণে ‘টিকা নেই তাই শিশুকে টিকাকরণ হচ্ছে না’౼ এরকম ঘটনা ঘটছে না। টিকাকরণ কেন্দ্রে কোন শিশু গেলেই তাকে টিকা দেওয়া হচ্ছে।
বিস্তারিত বিবরণের জন্য https://pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1643172 – এই লিঙ্কে ক্লিক করুন।

আরও পড়ুন -  কোভিড-১৯ সংক্রান্ত পিআইবি’র প্রাত্যহিক সংবাদ

প্রধানমন্ত্রী ও আফগানিস্তানের রাষ্ট্রপতির মধ্যে টেলিফোনে কথা
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ টেলিফোনে আফগানিস্তানের রাষ্ট্রপতি ডঃ আশরফ ঘনির সঙ্গে কথা বলেন। দুই নেতাই আনন্দের উৎসব ঈদ-উল-আধা’র প্রেক্ষিতে শুভেচ্ছা বিনিময় করেন। রাষ্ট্রপতি ঘনি আফগানিস্তানের চাহিদা মেটাতে সময় মতো খাদ্য ও চিকিৎসা সামগ্রী সরবরাহের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেন। এক শান্তিপূর্ণ, সমৃদ্ধ ও সামগ্রিক উন্নয়নের জন্য আফগানিস্তানের মানুষের নিরন্তর প্রচেষ্টায় সবরকম সাহায্য অব্যাহত রাখার ব্যাপারে প্রধানমন্ত্রী পুনরায় ভারতের অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। দুই নেতাই এই অঞ্চলে উদ্ভূত নিরাপত্তা পরিস্থিতি নিয়ে মতবিনিময়ের পাশাপাশি, দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলি নিয়েও আলোচনা করেন।
বিস্তারিত বিবরণের জন্য https://pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1643189 – এই লিঙ্কে ক্লিক করুন।

আরও পড়ুন -  জাতীয় ক্রীড়া দিবসে খেলোয়াড়দের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা; মেজর ধ্যান চাঁদকে শ্রদ্ধা জানিয়েছেন

পিআইবি’র আঞ্চলিক কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য

• পাঞ্জাব : গর্ভবতী মহিলাদের করোনা সংক্রমণ থেকে বাঁচাতে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর গর্ভবতী মহিলাদের টেলিমেডিসিন পরামর্শ দেওয়ার জন্য ৭০ জন মহিলা রোগ বিশেষজ্ঞকে বিশেষ প্রশিক্ষণ দিয়েছে। এছাড়াও, করোনা আক্রান্ত গর্ভবতী মহিলাদের প্রসবের জন্য সমস্ত জেলা হাসপাতালে পৃথক পৃথক প্রসব কক্ষ স্থাপন করা হয়েছে।

• মহারাষ্ট্র : লকডাউন নিষেধাজ্ঞা শিথিল করার পরিপ্রেক্ষিতে রাজ্যের গ্রামীণ এলাকাগুলিতে কোভিড-১৯ এর সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। মুম্বাইয়ের পাশাপাশি, অন্যান্য জেলাগুলিতেও রবিবার ৯ হাজার ৫০০ জনেরও বেশি আক্রান্তের খবর মিলেছে। রাজ্যে নিশ্চিতভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৪৮ হাজার ছাড়িয়েছে। সুস্থতার হার বৃদ্ধি পাওয়ায় বহু মানুষ ভয় সরিয়ে রেখে কোভিড-১৯ নমুনা পরীক্ষার জন্য এগিয়ে আসছেন।

• গুজরাট : রাজ্যে আরও ৮০৫ জন আরোগ্য লাভ করেছেন। এর ফলে, করোনায় সুস্থতার হার বেড়ে হয়েছে ৭৩.১৬ শতাংশ। রাজ্যে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৬ হাজার ৫৮৭ জন।

• রাজস্থান : রাজ্যে গতকাল আরও ১২ জনের মৃত্যুর খবর মেলায় করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৭০৬ হয়েছে। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৪ হাজার ৯৭৫। এদের মধ্যে নিশ্চিতভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৪৮৮। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ২৯ হাজার ৬৯৭ জন।

• মধ্যপ্রদেশ : রাজ্যে গতকাল আরও ৯২১ জনের সংক্রমণের খবর মেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৩ হাজার ৫৩৫ হয়েছে। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ২৩ হাজার ৫৫০ জন। নিশ্চিতভাবে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৯ হাজার ১০০ এবং মৃত্যু হয়েছে ৮৮৬ জনের।

• ছত্তিশগড় : করোনা ভাইরাসে সংক্রমিত রোগীদের চিকিৎসার জন্য রাজ্যে ১৫৭টি কোভিড কেয়ার সেন্টার চালু করা হয়েছে। এই চিকিৎসা পরিষেবা কেন্দ্রগুলিতে শয্যা সংখ্যা প্রায় ১৮ হাজার ৬০০। শয্যা সংখ্যা আরও বাড়িয়ে ২৫ হাজার করার চেষ্টা চলছে। রাজ্যে নিশ্চিতভাবে করোনায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪৮২।

• গোয়া : রাজ্যে গতকাল এ যাবৎ একদিনেই সর্বাধিক ৩৩৭ জনের নতুন করে সংক্রমণের খবর মেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ হাজার ৫৩০ হয়েছে। এখনও পর্যন্ত এই মারণ ভাইরাসে বলি হয়েছেন ৫৩ জন।

• মণিপুর : রাজ্যের মুখ্যমন্ত্রী আজ মণিপুর ট্রেড অ্যান্ড এক্সপো সেন্টারে ৩০০ শয্যাবিশিষ্ট নতুন একটি কোভিড কেয়ার সেন্টার চালু করেছে। প্রয়োজন-ভিত্তিতে এই কেন্দ্রের শয্যা সংখ্যা বাড়িয়ে ১ হাজার করা হবে।

আরও পড়ুন -  কোভিড-১৯ সংক্রান্ত পিআইবি’র প্রাত্যহিক সংবাদ

• মিজোরাম : রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ৪৮২। এদের মধ্যে ২১৬ জন নিশ্চিতভাবে করোনায় আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ২৬৬ জন।

• নাগাল্যান্ড : রাজ্যে আজ আরও ১৯৪ জনের সংক্রমণের খবর মিলেছে। এদের মধ্যে ১৩৬ জনই ডিমাপুরের। এছাড়াও, ২২ জন কোহিমার।

• কেরল : রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছেন, উদাসীনতা ও অবজ্ঞার ফলেই রাজ্যে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। তিনি বর্তমান পরিস্থিতিতে কোভিড সংক্রান্ত নীতি-নির্দেশিকা আদর্শ আচরণ মেনে চলার ওপর জোড় দিয়েছেন। রাজ্যে আজ আরও ৩ জনের মৃত্যুর খবর মেলায় করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৮৫ হয়েছে। বর্তমানে ১১ হাজার ৩৪২ জন রোগীর চিকিৎসা চলছে।

• তামিলনাডু : কেন্দ্রশাসিত পন্ডিচেরীতে আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এর ফলে, করোনায় আজ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬। আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৯৮২ এবং নিশ্চিতভাবে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫১৫ জন। এদিকে তামিলনাডু’তে আরও একজন সাংসদের করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। শিবগঙ্গা লোকসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য কার্তি পি চিদাম্বরম করোনায় আক্রান্ত হয়েছেন। রাজ্যে গতকাল আরও ৯৮ জনের মৃত্যুর খবর মেলায় করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ১৩২ হয়েছে। আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৫৭ হাজার ছাড়িয়েছে। নিশ্চিতভাবে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৫৭ হাজার।

• কর্ণাটক : রাজ্যের মুখ্যমন্ত্রী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। বর্তমানে তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানা গেছে। এদিকে রাজ্যে গতকাল আরও ৮৪ জনের মৃত্যুর খবর মেলায় মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ৪৯৬ হয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৩৪ হাজার ছাড়িয়েছে। নিশ্চিতভাবে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৫৯০ জন।

• অন্ধ্রপ্রদেশ : কৃষ্ণা জেলায় রবিবার করোনায় আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৫০০ অতিক্রম করায় মচলিপত্তনমে আজ থেকে এক সপ্তাহের সম্পূর্ণ লকডাউন কার্যকর করা হয়েছে। রাজ্যে গতকাল আরও ৬৭ জনের মৃত্যুর খবর মেলায় করোনায় মৃতের সংখ্যা ১ হাজার ৪৭৪ হয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৫৮ হাজার ছাড়িয়েছে এবং নিশ্চিতভাবে করোনায় আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৪০৪ জন।

• তেলেঙ্গানা : রাজ্য সরকারের বুলেটিন অনুযায়ী, রাজ্যে সরকারি, বেসরকারি এবং কর্পোরেট হাসপাতালগুলিতে কোভিড আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য শয্যার কোনও ঘাটতি নেই। বর্তমানে সরকারি ও বেসরকারি মিলিয়ে ১৪ হাজার ৫৭১টি শয্যা খালি রয়েছে। এদিকে রাজ্যে গত ২৪ ঘন্টায় আরও ১১ জনের মৃত্যুর খবর মেলায় করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫৫১ হয়েছে। আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার ৬৬০ এবং নিশ্চিতভাবে করোনায় আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৫০০ জন। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৮ হাজার ৬০৯ জন। সূত্র – পিআইবি।

Leave a Comment