নিরন্তর গবেষণা পরিকাঠামোয় অগ্রগতির ফলে এখনও পর্যন্ত দেড় কোটিরও বেশি কোভিড-১৯ নমুনা পরীক্ষা

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ দেশে এখনও পর্যন্ত ১ কোটি ৫৪ লক্ষ ২৮ হাজার ১৭০টি কোভিড-১৯ নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ সংক্রমিতদের চিহ্নিতকরণের জন্য ৩ লক্ষ ৫২ হাজার ৮০১টি নমুনা পরীক্ষা হয়েছে। ভারতে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় নমুনা পরীক্ষার হার ১১১৭৯.৮৩। টেস্ট, ট্র্যাক এবং ট্রিট কৌশল গ্রহণের ফলে দেশে নমুনা পরীক্ষার হার ক্রমশ বাড়ছে।

আরও পড়ুন -  Real Madrid: ২-১ গোলের জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ

প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় নমুনা পরীক্ষার হার বৃদ্ধি পাওয়ার আরও একটি কারণ হ’ল – পরীক্ষাগারের সংখ্যা বৃদ্ধি পাওয়া। দেশে সরকারি ও বেসরকারি মিলিয়ে নমুনা পরীক্ষাগারের সংখ্যা এখনও পর্যন্ত ১ হাজার ২৯০। ভারতীয় চিকিৎসা গবেষণা পর্ষদের পরামর্শ অনুযায়ী, সর্বাধুনিক নমুনা পরীক্ষার কৌশল গ্রহণের ক্ষেত্রে আরটি-টিসিআর পরীক্ষাগারগুলি মূল ভিত্তি হয়ে উঠেছে। বর্তমানে সরকারি ও বেসরকারি পরীক্ষাগারগুলিতে নমুনা পরীক্ষার হারে ক্রমাগত অগ্রগতি হচ্ছে। দেশে সরকারি পরীক্ষাগারের সংখ্যা এখন ৮৯৭ এবং বেসরকারি পরীক্ষাগারের সংখ্যা ৩৯৩।

আরও পড়ুন -  হানিমুন নিয়ে ওয়েব সিরিজ রিলিজ হয়েছে উল্লুতে, এখন দরজা বন্ধ করে উপভোগ করুন-Updated Web Series

কোভিড-১৯ সংক্রান্ত প্রকৃত ও সর্বশেষ তথ্য সংক্রান্ত টেকনিক্যাল বিষয়, নীতি-নির্দেশিকা এবং পরামর্শের জন্য নিয়মিত https://www.mohfw.gov.in/ এবং @MoHFW_INDIA –এই ওয়েবসাইটে নজর রাখুন।

টেকনিক্যাল বিষয়ে জানার জন্য technicalquery.covid19@gov.in, ncov2019@gov.in এবং @CovidIndiaSeva – এখানে যোগাযোগ করা যেতে পারে।

আরও পড়ুন -  ছাত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার মানিকচকে

কোভিড-১৯ সংক্রান্ত যে কোনও বিষয়ে জানার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের হেল্পলাইন নম্বর : +91-11-23978046 or 1075 (টোল ফ্রি) – এ যোগাযোগ করুন। কোভিড-১৯ সংক্রান্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির হেল্পলাইন নম্বরের তালিকা নীচের লিঙ্কে দেওয়া রয়েছে – https://www.mohfw.gov.in/pdf/coronvavirushelplinenumber.pdf

সূত্র – পিআইবি।

Leave a Comment