উচ্চমাধ্যমিকে ভালো রেজাল্ট করলেও উচ্চশিক্ষায় বাধা হয়ে দাঁড়িয়েছে দারিদ্রতা

Published By: Khabar India Online | Published On:

সুমিত ঘোষ, খবরইন্ডিয়াঅনলাইন, মালদাঃ কালিয়াচক ২ নম্বর ব্লকে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নজর কেড়েছে ভীন রাজ্য ফেরত একাধিক শ্রমিকের পরিবারের ছাত্রছাত্রীরা।

পরিযায়ী শ্রমিকের পরিবার থেকে উঠে আসা মনোজ মণ্ডল ৪৯১ নম্বর পেয়ে মোথাবাড়ি থানা এলাকায় ব্লকের সম্ভাব্য প্রথম হয়েছে। মনোজ মন্ডল উত্তর লক্ষীপুর হাই স্কুলের ছাত্র। সে কলা বিভাগের ছাত্র। এবারের পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর বাংলায় ৯৭, ইংরেজিতে ৯৩, দর্শনের ৯৭, ইতিহাসে ৯৯, এডুকেশনের ৯৯ ও সংস্কৃতি ৯৯ নম্বর ।

আরও পড়ুন -  Imran Khan: হামলার আশঙ্কা ইমরান খানের ওপর

বাবা গৌড় মন্ডল ক্ষুদ্র প্রান্তিক চাষী। অন্যের জমিতে কোনোক্রমে চাষবাস করে যা রোজগার করে তাতেও তাদের সংসার চলে না। মনোজের দুই দাদা সুমন ও বিবেকানন্দ সংসারের প্রয়োজনে দুজনেই ভিন রাজ্যে কাজ করতে যায় । মূলত দুই দাদা র আর্থিক সাহায্যে মনোজ কোনোক্রমে পড়াশোনা চালিয়ে গেছে। আর চারটা ছেলের মত সে প্রত্যেকটা বিষয়ে টিউশনি করার সুযোগ পায়নি। কোনোক্রমে দুটি বিষয় মাঝেমধ্যে টিউশনি পড়েছে মনোজ।

আরও পড়ুন -  Web Series: গ্রামের প্রত্যেক মেয়ের শরীর ভোগ করেন মুখিয়া বিয়ের আগে, একা একা দেখবেন ওয়েব সিরিজটি

মনোজের ইচ্ছা ইতিহাস নিয়ে পড়বে সে । কি করে পড়াশোনা চালিয়ে যাবে তা বুঝতে পারছেনা মনোজ। মনোজ জানিয়েছে দাদারা আর কতদিন সাহায্য করবে ? তাদেরও তো সংসার আছে। এদিকে বাবা গৌড় মন্ডল এর সামর্থ্য নেই ছেলের অনার্স পড়ার বইপত্র খাতা ও টিউশন জোগাড় করা। ভবিষ্যৎ নিয়ে চরম সংকটে মনোজ । মনোজের বাবা গৌড় মন্ডল এর আকুতি কোন সহৃদয় ব্যক্তি যদি সাহায্যের জন্য এগিয়ে আসে তাহলে আমার ছেলে একদিন ঐতিহাসিক হয়ে উঠবে।

আরও পড়ুন -  Winter Update: ঠান্ডায় জুবুথুবু দক্ষিণবঙ্গ, আজ কেমন কলকাতার তাপমাত্রা ?