32 C
Kolkata
Thursday, April 25, 2024

পাউরুটি তৈরি করা

Must Read

 খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ    পাউরুটি প্রয়োজন পড়ে প্রায় প্রতিদিনই। ব্রেকফাস্ট, শিশুর টিফিন কিংবা বিকেলের নাস্তায়, পাউরুটির নামটা আসবেই। বাইরে থেকে কেনা পাউরুটি সব সময় স্বাস্থ্যকর নাও হতে পারে। আবার অনেকের ঘরে ওভেন থাকে না, তাই চাইলেও পাউরুটি তৈরি করা সম্ভব হয় না। কিন্তু রেসিপি জানা থাকলে আপনি  তৈরি করতে পারবেন তুলতুলে নরম পাউরুটি।

উপকরণ:
ময়দা- ২ কাপ
ইস্ট- ২ চা চামচ
চিনি- ২ টেবিল চামচ
লবণ- ১/২ চা চামচ
গুঁড়া দুধ- ১ টেবিল চামচ
তেল- ৪ টেবিল চামচ
কুসুম গরম জল-  ১/২কাপ ও ১টেবিল চামচ
ডিমের কুসুম- একটি।

আরও পড়ুন -  ‘উমঙ্গ’ মোবাইল অ্যাপের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে তথ্য প্রযুক্তি মন্ত্রীর পৌরহিত্যে অনলাইন সম্মেলন

প্রণালি:
জল ছাড়া সব উপকরণ একসাথে মিশিয়ে হাত দিয়ে ভালো করে মাখুন। জল দিয়ে ১০-১৫ মিনিট ভালো করে মেখে একটি সফট্ ডো তৈরি করুন। এবার ডো-কে একটা এয়ারটাইট বক্স করে ১ ঘণ্টা গরম যায়গায় রাখুন। এক ঘণ্টা পর ডো ফুলে দ্বিগুনের চেয়ে বেশি হবে। তারপর ডো বের করে আবার ভালোকরে মেখে বাতাস বের করে দিয়ে রুটি বেলার বেলুন দিয়ে রুটির মতো বেলে রুটিটাকে রোল করে নিতে হবে। এবার চারদিক সুন্দর করে সমান করে একটা পাউরুটির মোল্ডে সামান্য তেল মাখিয়ে রোলটা মোল্ডে রেখে মোল্ডটি আবার ১৫ মিনিট গরম জায়গায় রাখুন।

আরও পড়ুন -  মানিকচক বিদ্যুৎ অফিসে ব্যাপক ভাঙচুর বিক্ষুব্ধ জনতার

১৫ মিনিট পর দেখবেন ডো টা ফুলে পুরো মোল্ড টা ভরে যাবে। এবার ডোয়ের উপরে ডিমের কুসুম ব্রাশ করে দিন। গ্যাস একটি বড় হাঁড়ি বসিয়ে তাতে কিছুটা বালু (১ ইঞ্চি পুরু করে) দিন। এবার তার উপর স্টিলের স্ট্যান্ড বসিয়ে হাঁড়ির মুখে ঢাকনা দিয়ে ১ মিনিট বেশি গ্যাসে হাড়িটা গরম করে নিন। এবার স্টিলের স্ট্যান্ডের উপর পাউরুটির মোল্ডটা বসান।

আরও পড়ুন -  Suicide: ফুলশয্যার পরের ভোরেই আত্মঘাতী হাওড়ার যুবক

হাড়ির মুখে ঢাকনা দিয়ে উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। এবার মধ্যম গ্যাসে ১৫ মিনিট রাখুন। এরপর গ্যাসে একেবারে কমিয়ে আরও ৫ মিনিট রেখে ঢাকনা খুলে দেখুন উপরটা যদি ব্রাউন হয়ে যায় তাহলে নামিয়ে নিন। এর ১০-১৫ মিনিট পর একটি প্লেটের উপর মোল্ড টা উল্টিয়ে পাউরুটি বের করে একটা ভেজা টাওয়েল বা ভেজা কাপড় মোটা করে ভাজ করে পাউরুটি টা ঢেকে রাখুন।  ঠান্ডা হলে পাউরুটি কেটে খাওয়া শুরু করুন। ( ছবিঃ সংগৃহীত )।

Latest News

কথা দিয়েছিলো ফিরে আসবে!

কথা দিয়েছিলো ফিরে আসবে! সূর্য ডুবে গেল পশ্চিম আকাশে, তারা জ্বলে উঠেছে রাতের আকাশে। চাঁদের আলোয় ঝিকিমিকি করে পৃথিবী, কিন্তু তোমার অভাব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img