রিফান্ড-ঝামেলায় কড়া কেন্দ্র, ২৪ ঘণ্টায় জবাব চাই ডিজিসিএর

Published By: Khabar India Online | Published On:

চরম বিশৃঙ্খলার পর অবশেষে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে ইন্ডিগোর বিমান পরিষেবা। আজই প্রায় ১৫০০ ফ্লাইট চালানোর লক্ষ্য নিয়েছে সংস্থাটি, যা যাত্রীদের মধ্যে নতুন আশার আলো জাগিয়েছে।

গত কয়েকদিন ধরে দেশের নানা শহরে বিপুল সংখ্যক ফ্লাইট বাতিল হওয়ায় যাত্রীদের নাভিশ্বাস অবস্থা হয়েছিল। শুধু শনিবারই ১০০-র বেশি বিমান বাতিল হওয়ায় অসংখ্য মানুষ বিপাকে পড়েন। পরিস্থিতি সামাল দিতেই ইন্ডিগো গত শুক্রবার ঘোষণা করে বড়সড় ‘সিস্টেম রিবুট’। এর ফলে ৫ ডিসেম্বর মাত্র ৭০০-র কিছু বেশি ফ্লাইট চালানো সম্ভব হয় এবং বেশ কয়েকটি রুটে পরিষেবা সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

ইন্ডিগোর দাবি, দীর্ঘদিনের সমস্যা সমাধান করতে নেটওয়ার্ক, স্টাফ রস্টার ও সময়সূচি পুনর্গঠন করা জরুরি ছিল। তাই একদিনের জন্য ব্যাপক ফ্লাইট বাতিল করে পুরো সিস্টেম রিসেট করতে বাধ্য হয় সংস্থাটি। এই রিবুটের পর ধীরে ধীরে পরিষেবা স্বাভাবিক হতে শুরু করেছে বলেই জানিয়েছে ইন্ডিগো।

এর মধ্যেই কেন্দ্র অসন্তোষ প্রকাশ করেছে। ডিজিসিএ ইন্ডিগোর সিইও পিটার এলবার্সকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে এবং ২৪ ঘণ্টার মধ্যে ব্যাখ্যা জমা দিতে বলেছে। পাশাপাশি, শনিবারই কেন্দ্র নির্দেশ দেয়—বাতিল হওয়া সব বিমানের রিফান্ড প্রক্রিয়া রবিবার রাত ৮টার মধ্যেই শেষ করতে হবে। তা না হলে নেওয়া হবে শাস্তিমূলক ব্যবস্থা।

যাত্রীদের সুবিধার জন্য ইন্ডিগোকে ‘ডেডিকেটেড প্যাসেঞ্জার সাপোর্ট অ্যান্ড রিফান্ড ফেসিলিটেশন সেল’ গঠন করারও নির্দেশ দেওয়া হয়েছে, যাতে যাত্রীদের আর বারবার যোগাযোগ করতে না হয়। বিকল্প ভ্রমণ ব্যবস্থাও দ্রুত সম্পন্ন করার উপর জোর দেওয়া হয়েছে।

ইতিমধ্যেই যাত্রীদের অসুবিধার জন্য ক্ষমা চেয়ে ইন্ডিগো জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যেই পরিষেবা পুরোপুরি স্বাভাবিক হবে।

1. কেন এত ফ্লাইট বাতিল করেছিল ইন্ডিগো?
সিস্টেম রিবুট এবং নেটওয়ার্ক পুনর্গঠনের জন্য একদিনের জন্য বহু ফ্লাইট বাতিল করা হয়।

2. ইন্ডিগো কবে পুরো পরিষেবা স্বাভাবিক করবে?
সংস্থার দাবি, আগামী কয়েকদিনের মধ্যেই পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিক হয়ে যাবে।

3. বাতিল ফ্লাইটের রিফান্ড কবে পাওয়া যাবে?
কেন্দ্র নির্দেশ দিয়েছে, রবিবার রাত ৮টার মধ্যেই রিফান্ড প্রক্রিয়া শেষ করতে হবে।

4. ডিজিসিএ কেন নোটিশ দিয়েছে?
ফ্লাইট বাতিল ও পরিষেবার বিশৃঙ্খলা নিয়ে ইন্ডিগোর কাছে বিস্তারিত ব্যাখ্যা চাওয়া হয়েছে।

5. যাত্রী সহায়তার জন্য নতুন কী ব্যবস্থা হচ্ছে?
ইন্ডিগো একটি বিশেষ রিফান্ড ও সাপোর্ট সেল তৈরি করবে, যা সরাসরি যাত্রীদের সঙ্গে যোগাযোগ রাখবে।