37 C
Kolkata
Saturday, May 18, 2024

সরকারী শূন্য পদ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ   সিভিল সার্ভিস ক্ষেত্রে শূন্য পদ সম্পর্কিত তথ্যের বিষয় রক্ষণাবেক্ষণের দায়িত্ব রাজ্য সরকার সহ সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের। ভারতীয় প্রশাসনিক পরিষেবা (আইএএস)-এর জন্য ক্যাডার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হল কর্মীবর্গ ও প্রশিক্ষণ দপ্তর। অন্যদিকে, ভারতীয় পুলিশ সার্ভিস (আইপিএস)-এর জন্য ক্যাডার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ২০২০-র পয়লা জানুয়ারি অনুযায়ী আইএএস বিভাগে মোট শূন্য পদ হল মোট ১ হাজার ৫১০টি। পাশাপাশি আইপিএস বিভাগে মোট শূন্য পদ হল ৯০৮টি।

আরও পড়ুন -  তৃণমূল ছাত্র পরিষদের শাখার প্রতিষ্ঠা দিবস পালন

এই শূন্য পদগুলি পূরণ করার প্রক্রিয়া ধারাবাহিকভাবে চলছে। শূন্য পদগুলি দ্রুত পূরণের জন্য কেন্দ্রীয় সরকার সর্বতো প্রয়াস চালাচ্ছে। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) প্রতি বছর আইএএস, আইপিএস এবং অন্যান্য অনুমোদিত পদের ক্ষেত্রে সরাসরি নিয়োগের ভিত্তিতে শূন্য পদ পূরণের জন্য সিভিল সার্ভিস পরীক্ষা পরিচালনা করে থাকে।

আরও পড়ুন -  বড়দিনে কি বৃষ্টি? তাপমাত্রায় বড় রকমের হেরফের হতে পারে, আগামী কয়েক দিনের আবহাওয়ার আপডেট

বসওয়ান কমিটির সুপারিশ অনুযায়ী আইএএস-এর জন্য উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন ক্রমে ২০১২ সাল থেকে সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যে প্রতি বছর ১৮০ জন আইএএস আধিকারিক নিয়োগ করা হয়। অন্যদিকে, ২০০৯ সাল থেকে সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে প্রতি বছর ১৫০ জন আইপিএস আধিকারিক নিয়োগ করা হয়। তবে, ২০২০ সালে সিভিল সার্ভিস পরীক্ষার মাধ্যমে এই সংখ্যা বৃদ্ধি করে ২০০ করা হয়েছে।

আরও পড়ুন -  Ushasi-Nikhil: ঊষসীর সাথে নাম জড়ালো নিখিল জৈনের, নুসরাত ও সৌরসেনীর পর

লোকসভায় আজ এক প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন উত্তর পূর্বাঞ্চল উন্নয়ন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত, প্রধানমন্ত্রীর দপ্তর, কর্মীবর্গ, গণ অভিযোগ এবং পেনশন, আণবিক শক্তি ও মহাকাশ দপ্তরের প্রতিমন্ত্রী ডাঃ জীতেন্দ্র সিং। সূত্র – পিআইবি।

Latest News

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন

Web Series: পুত্রবধূ বাড়িতে একলা থাকায় সম্পর্কে জড়ালেন শ্বশুর, এই ভিডিওটি একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img