28 C
Kolkata
Saturday, June 29, 2024

সিএসআইআর – সিএমইআরআই, সংস্থার প্রতিষ্ঠা দিবসে ইকো ক্যাম্পাস আবাসিক কলোনী উদ্বোধন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, কলকাতাঃ সিএসআইআর – সিএমইআরআই, আজ সংস্থার প্রতিষ্ঠা দিবস উদযাপন করেছে। সিএসআইআর –এর মহানির্দেশক ও বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা দপ্তরের সচিব ড. শেখর সি. মান্ডে, সিএসআইআর – সিএমইআরআই নির্দেশক অধ্যাপক হরিশ হিরানী এবং সিএসআইআর – আইআইসিবি –র নির্দেশক ড. অরুণ বন্দোপাধ্যায় এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ড. মান্ডে সিএসআইআর – সিএমইআরআই –এর ইকো ক্যাম্পাস আবাসিক কলোনীর উদ্বোধন করেছেন। বাস্তুতন্ত্রের জন্য স্থিতিশীল, পরিবেশবান্ধব, জ্বালানী সাশ্রয়ী, বর্জ্য মুক্ত ও পুনর্নবিকরণযোগ্য জ্বালানীর ব্যবস্থা এই কলোনীতে রয়েছে। এখানে সৌরশক্তি চালিত রান্নার ব্যবস্থা, জৈব গ্যাস প্ল্যান্ট, জৈব চাষ, কোভিড প্রতিরোধী ব্যবস্থাপনা, জলে দূষণ প্রতিরোধী উদ্ভিদ, বায়ু বিশুদ্ধকরণ ব্যবস্থা রয়েছে। মহানির্দেশক আত্মারাম মেমোরিয়াল ভলিবল টুর্নামেন্ট এবং এমজিকে মেনন স্মারক দাবা প্রতিযোগিতারও উদ্বোধন করেছেন।

আরও পড়ুন -  বিশ্বকর্মা পুজোর দিনেই বৃষ্টিতে ভিজল রাজ্যের একাধিক জেলা

সিএসআইআর – সিএমইআরআই, ঐ অঞ্চলের পুরসভাগুলির প্রতিনিধি, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগ মন্ত্রকের আধিকারিক এবং শিল্পপতিদের সঙ্গে মত বিনিময়ের জন্য একটি সম্মেলনের আয়োজন করেছিল। অধ্যাপক হিরানী সম্মেলনে অংশগ্রহণকারীদের সিএসআইআর – সিএমইআরআই –এর বিভিন্ন উদ্ভাবনকে সমাজের সকলের কাছে পৌঁছে দিতে সাহায্য করার জন্য আহ্বান জানিয়েছেন। প্রযুক্তির উদ্ভাবনের পর বিভিন্ন এলাকার নানা সমস্যার সমাধানে সেটি প্রয়োগের গুরুত্বের উপর তিনি জোর দিয়েছেন।ড. মান্ডে, সিএসআইআর – সিএমইআরআই –এর প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে ভাষণ দিয়েছেন। তিনি এই সংস্থার কাজ কর্মের প্রশংসা করে অধ্যাপক হিরানীকে অভিনন্দন জানিয়েছেন। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  আর পাঁচটা সাধারণ প্রেমের মতন ওদের প্রেম নয়, ওরা সমকামী

Latest News

Monami Ghosh: পায়রার মত ফুরফুরে মেজাজে, Instagram-এ ছবি ভাগ করলেন!

Monami Ghosh: পায়রার মত ফুরফুরে মেজাজে, Instagram-এ ছবি ভাগ করলেন! এখন এই বাংলার অভিনয় জগতে মনামী হলেন উজ্জ্বল নক্ষত্র। কিছুতেই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img