হঠাৎ করেই বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের—১৫ বছরের মেয়াদ পেরোলেও বাস চলতে পারবে আরও দু’বছর। বিজ্ঞপ্তি জারি করে এই নির্দেশ জানাল West Bengal Transport Department। তবে শর্ত মানা বাধ্যতামূলক।
নতুন নির্দেশিকা অনুযায়ী, কোনও বাসের বয়স ১৫ বছর পার হলে প্রতি ছ’মাস অন্তর স্বাস্থ্যপরীক্ষা করিয়ে ফিটনেস সার্টিফিকেট নিতে হবে। পাশাপাশি, সেই বাসকে অবশ্যই বিএস-৪ ক্যাটেগরির হতে হবে। শর্ত পূরণ না হলে কলকাতার রাস্তায় ওই বাস চলতে পারবে না।
পরিবহণ দফতর আরও জানিয়েছে, ব্যাটারিচালিত গাড়ির ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়। একই সঙ্গে গাড়ি বিক্রির ক্ষেত্রেও শিথিলতা আনা হয়েছে। ১৫ বছরের কম বয়সি গাড়ি রাজ্যের যে কোনও জেলা থেকে যে কোনও জেলায় বিক্রি করা যাবে। তবে ১৫ বছরের বেশি বয়সি গাড়ি কলকাতা ছাড়া অন্য জেলাগুলিতে বিক্রি করা যাবে, কলকাতায় আনতে হলে ফিটনেসের শর্ত মানতেই হবে।
এছাড়াও নতুন বাস রুট নিয়েও কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসপ্ল্যানেড, ব্যান্ড স্ট্যান্ড, হাওড়া স্টেশন, রবীন্দ্র সেতু—এই গুরুত্বপূর্ণ রুটগুলিতে আপাতত নতুন বাস নামানোর অনুমতি মিলবে না।
উল্লেখ্য, পরিবেশ আদালতের নির্দেশে বৃহত্তর কেএমডিএ এলাকায় ১৫ বছরের পুরনো বাসের পারমিট নবীকরণ বন্ধ হওয়ায় বহু বাস বাতিলের মুখে পড়েছিল। সেই সিদ্ধান্তের বিরোধিতা করে বাসমালিক সংগঠনগুলি হাই কোর্টের দ্বারস্থ হয়। বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের নির্দেশে বাসের বয়স নয়, স্বাস্থ্য ও দূষণমাত্রাকেই মাপকাঠি ধরা হয়েছে। তারই ভিত্তিতে এই দু’বছরের ছাড় ঘোষণা।
প্রশ্ন ও উত্তর
প্রশ্ন ১: ১৫ বছরের বেশি পুরনো বাস কি রাজ্যে চলবে?
উত্তর: হ্যাঁ, শর্তসাপেক্ষে আরও দু’বছর চলবে।
প্রশ্ন ২: কতদিন অন্তর ফিটনেস সার্টিফিকেট লাগবে?
উত্তর: প্রতি ছ’মাস অন্তর।
প্রশ্ন ৩: সব বাসের জন্য কি এই নিয়ম প্রযোজ্য?
উত্তর: না, ব্যাটারিচালিত গাড়ির ক্ষেত্রে এই নিয়ম নেই।
প্রশ্ন ৪: পুরনো গাড়ি কি কলকাতায় বিক্রি করা যাবে?
উত্তর: যাবে, তবে ফিটনেস ও বিএস-৪ শর্ত মানতে হবে।
প্রশ্ন ৫: নতুন বাস রুটে অনুমতি কি বন্ধ?
উত্তর: কিছু নির্দিষ্ট গুরুত্বপূর্ণ রুটে আপাতত বন্ধ।

