32 C
Kolkata
Wednesday, May 15, 2024

কার্বন-ডাই-অক্সাইড গ্যাসকে রূপান্তরিত করে এবার বায়ো ডিজেল ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কার্বন-ডাই-অক্সাইড গ্যাসকে রূপান্তরিত করে এবার বায়ো ডিজেল ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের সঙ্গে মার্কিন সংস্থা লেনজাটেক যৌথভাবে এই প্রকল্প গ্রহণ করেছে।

ইন্ডিয়ান অয়েল থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে যে, ‘সার্কুলার ইকনোমি ভিশন- কার্বন ডাই অক্সাইড ভ্যালোরাইজেশন’ শীর্ষক এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে এ বিষয়ে বিস্তারিত ভাবে আলোকপাত করা হয়েছে। ওই বৈঠকে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সচিব শ্রী তরুণ কাপুর, জৈব প্রযুক্তি বিভাগের সচিব ডক্টর রেনু স্বরূপ, ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান শ্রী এসএম বৈদ্য এবং লেনজাটেকের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ডক্টর জেনিফার হোমগ্রেন উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -  Burnt Spots: দূর করবেন কি ভাবে? কড়াইয়ের পোড়া দাগ

শ্রী তরুণ কাপুর জানান, জৈব জ্বালানি তৈরির বিষয়ে তাঁরা যথেষ্ট উৎসাহী। ইথানল এবং জৈব গ্যাস তৈরির বিষয়ে বিভিন্ন ধরনের কর্মপদ্ধতি চলছে। কার্বন ডাই অক্সাইডকে রূপান্তরিত করে তার থেকে বায়ো ডিজেল এবং এর পাশাপাশি ওমেগা থ্রি ফ্যাটি এসিড তৈরির যে প্রযুক্তি গ্রহণ করা হয়েছে তা এককথায় অনবদ্য।

আরও পড়ুন -  বিমান দুর্ঘটনা, দুই কন্যাসহ অভিনেতার মৃত্যু

অভিনব এই প্রযুক্তির বিষয়ে বিস্তারিত উল্লেখ করে ইন্ডিয়ান অয়েলের চেয়ারম্যান শ্রী এসএম বৈদ্য বলেন, মার্কিন সংস্থা লেনজাটেকের সাথে যৌথভাবে যে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে তাতে কার্বন ডাই অক্সাইডকে রূপান্তরিত করে বায়ো ডিজেল এবং উচ্চক্ষমতাসম্পন্ন ওমেগা থ্রি ফ্যাটি এসিড তৈরি করা হবে। যা একাধারে সবুজ শক্তির উন্মেষ ঘটবে তেমনি অন্যদিকে মানবদেহের পুষ্টির উপাদান হিসেবে গৃহীত হবে।

আরও পড়ুন -  Mimi Chakraborty: সাংসদ পদে ইস্তফা দেওয়া নিয়ে মুখ খুললেন মিমি

সাংবাদিক বৈঠকে জৈব প্রযুক্তি দপ্তরের সচিব ডক্টর রেনু স্বরূপ জানান, এই ধরনের প্রযুক্তির ব্যবহার অতুলনীয়।

মার্কিন সংস্থা লেনজাটেকের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ডক্টর জেনিফার হোমগ্রেন বলেন, কার্বনের ব্যবহার বহুকাল ধরেই হয়ে আসছে। কিন্তু কার্বন-ডাই-অক্সাইডকে রূপান্তরিত করে বায়ো ডিজেল এবং ওমেগা থ্রি ফ্যাটি এসিড যে করা যায় সেটা এতদিন ভাবা যায়নি। সূত্র – পিআইবি।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img