31 C
Kolkata
Sunday, May 19, 2024

যমুনা নদীর দূষণ নিয়ে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের উদ্বেগ প্রকাশ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ যমুনা নদীর জল দূষণ এবং নিকাশি ব্যবস্থা নিয়ে নিরীক্ষণের কাজ শুরু করেছে। অতীতে পর্ষদ লক্ষ্য করেছে যে যমুনা নদীর জলে অ্যামোনিয়ার মাত্রা বৃদ্ধি ছাড়াও পরিশোধন না করে বর্জ্য পদার্থ নিষ্কাশন করায় দূষণ বেড়েছে। বর্জ্য পদার্থ পরিশোধন করার প্লান্টগুলি অকেজো হয়ে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এছাড়াও যমুনা নদীর তীরে অবস্থিতি নিঃসৃত প্লান্ট গুলির অচলাবস্থার ফলে নদীতে দূষণ বেড়েছে।

আরও পড়ুন -  ভুলে গেছেন বিল পরিশোধ করতে ক্রেডিট কার্ডের, এই নতুন নিয়ম জারি করে দিলো RBI

পর্ষদ পর্যবেক্ষণ করে দেখেছে যে যমুনা নদী থেকে বের হওয়া বাইশটি নালার মধ্যে ১৪ টি নালা অব্যক্ত অবস্থায় রয়েছে। এগুলি হচ্ছে সোনিয়া বিহার, নাজাফ্গড়, শাস্ত্রী পার্ক, সহোদরা প্রভৃতি এলাকায়। পাঁচটি স্থানে নালায় নিম্ন অভিমুখে জল প্রবাহিত হয় না। দুটি স্থানে আবার জল নালা উপচে বয়ে যায়। এই সমস্ত পরিস্থিতির ফলে যমুনার জলে ফসফরাসের পরিমাণ যেমন বেড়ে থাকে তেমনি ফেনার সৃষ্টি হয়। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এ বিষয়ে দিল্লি জল পর্ষদকে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি করে তা নির্দিষ্ট সময়ের মধ্যে কার্যকর করার নির্দেশ দিয়েছে। এর পাশাপাশি কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটিকে যেসব শিল্প সংস্থা দূষণ সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলছে না তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। হরিয়ানা এবং উত্তর প্রদেশ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ অনুরূপ নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  দুই ফিচার নিয়ে হাজির হল, Google মেসেজ

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img