31 C
Kolkata
Sunday, May 19, 2024

তুলসী পাতার মহা গুণ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ সারা বিশ্বজুড়েই ফের বেড়েছে করোনা ভাইরাসের প্রকোপ। তবে শুধু করোনা ভাইরাস নয়, শীতে ইনফ্লুয়েঞ্জা-সহ একাধিক ভাইরাসকে দূরে থাকতে তুলসী পাতা কিন্তু দারুণ কাজ করে। পার্শ্বপ্রতিক্রিয়াহীন এই ওষুধে রয়েছে একেবারে মহৌষধের গুণ। এই কারণেই আয়ুর্বেদেও এর ব্যবহার অনেক। খুবই সহজলভ্য এই তুলসী পাতায় কী কী রোগ নিরাময়ের গুণ রয়েছে।

আরও পড়ুন -  অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে ডঃ হর্ষ বর্ধনের আলোচনা

এতে প্রচুর ভিটামিন এ ও সি রয়েছে। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য খুবই জরুরি উপাদান।

তুলসীতে রয়েছে অপরিহার্য উপাদান, যেমন- লিনোলেয়িক অ্যাসিড; যা আমাদের শ্বাসকষ্টের নিরাময়ের জন্য খুবই উপকারী। এ ছাড়া এই অ্যাসিড ত্বকের জন্য দারুণ উপকারী। এছাড়াও এতে আছে কিছু উদ্বায়ী তেল; যা অ্যালার্জি, ইনফেকশন ও রোগসৃষ্টিকারী জীবাণু থেকে আমাদের দেহকে সুরক্ষা দেয়।

আরও পড়ুন -  Libya: ৪ হাজার অভিবাসী আটক, লিবিয়ায়

যাদের ব্রণ ও পিম্পলের সমস্যা আছে তাদের জন্য দারুণ একটি টোটকা হলো তুলসী পাউডার। যদি এই সমস্যায় ভোগেন, তাহলে তুলসী পাউডারের সঙ্গে নিম অথবা হলুদের গুড়ো মিশিয়ে ব্যবহার করুন।

আরও পড়ুন -  Durga Pujo: বেহালা অঞ্চলে দুর্গা পুজো

পুরানো যুগ থেকে ঠাণ্ডা, জ্বর ও কাশি সারাতে ব্যবহার করা হয় তুলসী পাতা। তুলসী পাতা ও মধু একসঙ্গে নিয়মিত কয়েক দিন খেলে ঠাণ্ডা বা জ্বর সেরে যায়। আগেকার দিনে ঠাণ্ডা বা জ্বরের একমাত্র ওষুধ ছিল তুলসী পাতা। কারণ এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img