31 C
Kolkata
Friday, May 17, 2024

সব রাজ্যই জিএসটি রূপায়ণে ঘাটতি মেটাতে অপশন-১ বেছে নিয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ ঝাড়খন্ড সাম্প্রতিকতম রাজ্য হিসেবে অপশন-১ বেছে নিয়েছে
• জিএসটি রূপায়ণে ঘাটতি মেটাতে ঝাড়খন্ড বিশেষ ঋণের মাধ্যমে ১৬৮৯ কোটি টাকা পাবে
• অতিরিক্ত ১৭৬৫ কোটি টাকা ঋণ নেওয়ার অনুমতিও দেওয়া হয়েছে ঝাড়খন্ডকে

২৮টি রাজ্য এবং ৩টি কেন্দ্রশাসিত অঞ্চলের সবকটি জিএসটি রূপায়ণে রাজস্ব ঘাটতি মেটাতে অপশন-১ বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাকি ছিল একমাত্র ঝাড়খন্ড। সেও এখন অপশন-১ গ্রহণের কথা জানিয়েছে। বিধানসভা আছে এরকম ৩টি কেন্দ্রশাসিত অঞ্চলই যারা জিএসটি পরিষদের সদস্য ইতিমধ্যেই অপশন-১ বেছে নেওয়ার কথা জানিয়েছে।

আরও পড়ুন -  Durga Pujo: ‘দেখা দাও মা’, পুজোয় আসছে

ভারত সরকার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য যারা অপশন-১ বাছবে তারা যাতে জিএসটি রূপায়ণ জনিত ঘাটতির অর্থ ঋণ হিসেবে নিতে পারে তার জন্য বিশেষ ঋণদান ব্যবস্থা করেছে। এটি কার্যকর হয়েছে ২০২০র ২৩ অক্টোবর থেকে। ভারত সরকার ইতিমধ্যেই রাজ্যগুলির তরফে ৩০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে ৫টি কিস্তিতে এবং পাঠিয়ে দিয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে যারা অপশন-১ বেছে নিয়েছে। এখন ঝাড়খন্ড রাজ্য এই ব্যবস্থার মাধ্যমে পরবর্তী পর্যায়ে টাকা পাবে। পরবর্তী কিস্তির ৬ হাজার কোটি টাকা ৭ই ডিসেম্বর ২০২০ তে দেওয়া হবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

আরও পড়ুন -  রয়াল অস্ট্রেলিয়ান নেভি এবং ভারতীয় নৌবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক মহড়া - 'অসিনন্ডেক্স'

অপশন-১এ শর্তানুযায়ী জিএসটি রূপায়ণ জনিত ঘাটতি মেটাতে বিশেষ ঋণ করার সুবিধা পাওয়ার পাশাপাশি রাজ্যগুলি আত্মনির্ভর অভিযান, ১৭ই মে ২০২০র অধীনে ভারত সরকার অনুমোদিত অতিরিক্ত ২ শতাংশ ঋণের গ্রস স্টেট ডোমেস্টিক প্রোডাক্ট (জিএসডিপি)র ০.৫০% অন্তিম কিস্তি ধার করার শর্তহীন অনুমোদন পাওয়ার যোগ্য। এটি ১.১ লক্ষ কোটি টাকার বিশেষ জানালা ব্যবস্থার অতিরিক্ত। অপশন-১ বেছে নেওয়ার স্বীকৃতিপত্র পাওয়ার পর ভারত সরকার ঝাড়খন্ড রাজ্য সরকারকে অতিরিক্ত ১৭৬৫ কোটি টাকা (ঝাড়খন্ডের জিএসডিপি-র ০.৫০ শতাংশ) ঋণ করার অনুমতি দিয়েছে।

আরও পড়ুন -  Short Film: ঘনিষ্ঠ দৃশ্য উঠে এলো এই শর্ট ফিল্মে ফুলশয্যার, দরজা জানালা বন্ধ করে দেখবেন একলা

২৮টি রাজ্যকে অতিরিক্ত ঋণ করার অনুমতি এবং বিশেষ জানালা ব্যবস্থার মাধ্যমে প্রাপ্ত অর্থ যা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া হয়েছে এ পর্যন্ত তা সংলগ্ন করা হল।

পশ্চিমবঙ্গ ০.৫০ শতাংশ অতিরিক্ত ঋণ বাবদ ৬ হাজার ৭৮৭ এবং বিশেষ জানালা ব্যবস্থায় ২৫২.২২ কোটি টাকা পেয়েছে। সূত্র – পিআইবি।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img