সুপারহিট স্কিম এনেছে Post Office, অল্প বিনিয়োগে বাড়ি বসে ইনকাম

Published By: Khabar India Online | Published On:

সুপারহিট স্কিম এনেছে Post Office, অল্প বিনিয়োগে বাড়ি বসে ইনকাম।

বর্তমানে মানুষ আয়ের পাশাপাশি ভবিষ্যতের জন্য বিনিয়োগের দিকেও মনোযোগ দিচ্ছেন। বিভিন্ন জায়গায় বিনিয়োগের নানা স্কিম পাওয়া যায়, যা থেকে ভালো রিটার্নও পাওয়া সম্ভব। তবে বিনিয়োগের ক্ষেত্রে একটি সাধারণ নিয়ম হল, যেখানে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকিও বেশি থাকে। অনেকেই ঝুঁকির কারণে বিনিয়োগ করতে ভয় পান। তবে এবার পোস্ট অফিস এমন একটি স্কিম নিয়ে এসেছে যেখানে স্বামী-স্ত্রী একসাথে বিনিয়োগ করে মাসে মাসে আয় করতে পারবেন।

আরও পড়ুন -  Warm Jalkeli: উষ্ণ জলকেলি, কয়েকজন লাস্যময়ী

এই বিশেষ স্কিমটির নাম হলো “পোস্ট অফিস মান্থলি সেভিংস স্কিম” (Post Office Monthly Income Scheme – POMIS)। এই স্কিমের মাধ্যমে একবার বিনিয়োগ করে প্রতিমাসে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা আয় করতে পারবেন।

স্কিমের সুবিধা পেতে হলে আপনার প্রথমে একটি পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। এরপর মাত্র ১,০০০ টাকা বিনিয়োগ করে একটি POMIS অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই স্কিমের অধীনে স্বামী-স্ত্রী মিলে একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন, যেখানে সর্বোচ্চ ৯ লাখ টাকা বিনিয়োগ করা যাবে। যদি ৪.৫ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে প্রতি মাসে ৭.৪ শতাংশ হারে সুদ পাবেন।

আরও পড়ুন -  Post Office Superhit Scheme: প্রবীণরা পাবেন ২০ হাজার টাকা প্রতিমাসে, পোস্ট অফিসের এই সুপারহিট স্কিম

যদি যৌথ অ্যাকাউন্টে ১৫ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে বছরে প্রায় ১,১১,০০০ টাকা সুদ পাবেন এবং প্রতি মাসে ৯২৫০ টাকা আয় করতে পারবেন।

MIS ক্যালকুলেটর অনুযায়ী, যদি ৯ লাখ টাকা বিনিয়োগ করেন, তবে বছরে ৭.৪ শতাংশ হারে সুদ পাবেন, যা মাসিক ৫৫৫০ টাকা আয়ের সমান। এভাবে বছরে ৬৬,৬০০ টাকা এবং ৫ বছরে মোট ৩.৩৩ লাখ টাকা গ্যারান্টিযুক্ত আয়ে পরিণত হবে।

আরও পড়ুন -  Post Office Scheme: নিয়মে এলো কড়াকড়ি, এই কাজটি না করা হলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসের স্কিম

এ স্কিমের আওতায়, ১ থেকে ৩ বছরের মধ্যে টাকা তুলতে চাইলে বিনিয়োগের মূল পরিমাণ থেকে ২ শতাংশ কেটে ফেরত দেওয়া হবে। আর ৩ বছর পর তুললে ১ শতাংশ কাটা হবে। তবে ৫ বছর পর্যন্ত বিনিয়োগ রাখতে পারলে মাসে প্রায় ২৫০০ টাকা করে সুদ পাবেন।