১লা সেপ্টেম্বর থেকে নানান ক্ষেত্রে নিয়মে পরিবর্তন আধার কার্ড থেকে রান্নার গ্যাস, দেখে নিন

Published By: Khabar India Online | Published On:

১লা সেপ্টেম্বর থেকে নানান ক্ষেত্রে নিয়মে পরিবর্তন আধার কার্ড থেকে রান্নার গ্যাস, দেখে নিন।

সেপ্টেম্বর মাসের শুরু থেকে বেশ কিছু নিয়মে পরিবর্তন আসতে চলেছে, যা সাধারণ মানুষের ওপর প্রভাব ফেলতে পারে। নতুন মাসে কোন কোন পরিবর্তন ঘটতে চলেছে তা জেনে নিন:

১) ১লা সেপ্টেম্বর থেকে এলপিজি গ্যাসের দাম পরিবর্তন হতে পারে। বাণিজ্যিক এবং গৃহস্থালীর গ্যাস সিলিন্ডারের দামে ওঠা-নামা হতে পারে। গত মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম প্রায় সাড়ে আট টাকা বেড়েছিল, যেখানে জুলাই মাসে দাম প্রায় ৩০ টাকা কমেছিল।

আরও পড়ুন -  ভারতীয় নৌবাহিনী ৩ হাজার কোটি টাকা মূল্যের মাদক দ্রব্য বাজেয়াপ্ত করেছে

২) তেল বিপণন সংস্থাগুলো বিমানের জ্বালানি, এয়ার টারবাইন ফুয়েল, সিএনজি এবং পিএনজি-র দামে সংশোধন করতে পারে। সেপ্টেম্বর মাসের প্রথম তারিখ থেকেই এই পরিবর্তনগুলো দেখা যেতে পারে।

৩) ট্রাই (TRAI) টেলিকম সংস্থাগুলিকে ভুয়ো কল ও মেসেজ রোধ করার নির্দেশ দিয়েছে। ১লা সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে টেলি মার্কেটিং কল এবং বাণিজ্যিক মেসেজিং-এ ব্যবহৃত ১৪০ সিরিজের মোবাইল নম্বরগুলোকে ব্লক চেইন ভিত্তিক ডিএলটি (DLT) প্রযুক্তিতে স্থানান্তর করতে হবে।

আরও পড়ুন -  Power Act 2021: বিদ্যুৎ মন্ত্রক, বিদ্যুৎ আইন ২০২১ প্রকাশ করেছে

৪) কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা (DA) ৩ শতাংশ বাড়ানো হতে পারে। বর্তমানে ৫০ শতাংশ ভাতা দেওয়া হচ্ছে, যা বাড়িয়ে ৫৩ শতাংশ করা হতে পারে।

আরও পড়ুন -  মহিলা পরিচালিত দূর্গা উৎসব, সিঁদুর খেলায় মেতে উঠলেন

৫) বিনামূল্যে আধার কার্ড আপডেট করার শেষ তারিখ ১৪ই সেপ্টেম্বর। এর মধ্যে আপনি আপনার আধার কার্ড সংক্রান্ত তথ্য বিনামূল্যে আপডেট করতে পারবেন। ১৪ই সেপ্টেম্বরের পরে আপডেট করতে হলে আপনাকে একটি নির্দিষ্ট টাকা দিতে হবে। আগে এই সময়সীমা ১৪ই জুন ছিল, যা বাড়িয়ে ১৪ই সেপ্টেম্বর করা হয়েছে।

এই পরিবর্তনগুলো আপনার ওপর কেমন প্রভাব ফেলবে, তা নিয়ে সচেতন থাকুন।