Ration Card: ফ্রিজ থাকলে রেশন কার্ড করা যাবে না, রেশন কার্ড সম্পর্কে সরকারি নিয়ম জানুন

Published By: Khabar India Online | Published On:

Ration Card: ফ্রিজ থাকলে রেশন কার্ড করা যাবে না, রেশন কার্ড সম্পর্কে সরকারি নিয়ম জানুন।

রেশন কার্ড সম্পর্কে জানুন, ভারতের সরকারি নীতি ও যোগ্যতা। এটি শুধুমাত্র অভাবী মানুষের জন্য তৈরি।

ভারতের খাদ্য বিভাগ দরিদ্র মানুষদের জন্য রেশন কার্ড প্রদান করে, যা জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় আসে। এই কার্ডের মাধ্যমে, গরিব ও অভাবগ্রস্ত মানুষ সরকারি প্রকল্পের বিভিন্ন সুবিধা পেতে পারেন, যেমন বিনামূল্যে রেশন। এই সুবিধাগুলি বিভিন্ন রাজ্যে ভিন্ন ভিন্ন হতে পারে।

আরও পড়ুন -  India-Bangladesh: ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয়, বিজয়ের মাসে

রেশন কার্ড পেতে গেলে কিছু নির্দিষ্ট যোগ্যতা পূরণ করা প্রয়োজন। যেমন, যদি কোনও ব্যক্তির ১০০ বর্গমিটারের বেশি জমি থাকে, যার মধ্যে প্লট, ফ্ল্যাট বা বাড়ি অন্তর্ভুক্ত হয়, তবে তিনি রেশন কার্ডের জন্য যোগ্য নন।

একইভাবে, যাদের কাছে চার চাকার যানবাহন আছে, যেমন গাড়ি বা ট্র্যাক্টর, বা যাদের বাড়িতে ফ্রিজ বা এসি আছে, তারা রেশন কার্ডের জন্য অযোগ্য। সরকারি চাকরি করা ব্যক্তির পরিবারও রেশন কার্ড পাবেন না।

আরও পড়ুন -  Covid-19: কোভিড-১৯ সম্পর্কিত সর্বশেষ তথ্য

গ্রামাঞ্চলে পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ টাকার কম এবং শহরাঞ্চলে ৩ লাখের বেশি না হলে রেশন কার্ডের জন্য আবেদন করা যায়। আয়কর দাতা বা লাইসেন্স করা অস্ত্রের মালিকরা রেশন কার্ডের জন্য অযোগ্য।

আরও পড়ুন -  Har Ghar Tiranga: স্বাধীনতা দিবস উপলক্ষে ভারত সরকার এবার বিশেষ উদ্যোগ নিয়েছে, সার্টিফিকেট দিচ্ছে ভারত সরকার

যদি কোনও ব্যক্তি ভুলবশত রেশন কার্ড পেয়ে থাকেন, তবে তাকে অবিলম্বে আত্মসমর্পণ করতে হবে। এর জন্য তাকে খাদ্য বিভাগের অফিসে গিয়ে লিখিত সম্মতি পত্র দিতে হবে। এই পদক্ষেপ না নিলে সরকারের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হতে পারে। অযোগ্য প্রমাণিত হলে ব্যক্তিকে আইনি পদক্ষেপের মুখোমুখি পড়তে হতে পারে।