এবার সোনায় বিনিয়োগ করে লাভের দিন শেষ হতে চলেছে, জনপ্রিয় এই সরকারি প্রকল্প বন্ধ হতে যাচ্ছে

Published By: Khabar India Online | Published On:

এবার সোনায় বিনিয়োগ করে লাভের দিন শেষ হতে চলেছে, জনপ্রিয় এই সরকারি প্রকল্প বন্ধ হতে যাচ্ছে।

সোনা বিনিয়োগের (Gold Investment) প্রতি আকর্ষণ এবং তার জনপ্রিয়তা অব্যাহত থাকলেও, সরকারি প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ বাড়ছে। সোনা বিনিয়োগ একটি নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসেবে পরিচিত, যা অনেকের কাছে আর্থিক নিরাপত্তার প্রতীক।

বিশেষ করে, সোনায় বিনিয়োগের মাধ্যমে অনেকে বড় অঙ্কের লাভের আশা করে থাকেন। তবে, সাম্প্রতিক খবর অনুসারে, সোনায় বিনিয়োগের এই সুবর্ণ যুগের অবসান ঘটতে চলেছে।

আরও পড়ুন -  Raimohan Parida: ঝুলন্ত মরদেহ উদ্ধার অভিনেতার

কেন্দ্রীয় সরকারের Sovereign Gold Bond Scheme একটি অত্যন্ত জনপ্রিয় প্রকল্প হিসেবে পরিচিত, যা সামান্য বিনিয়োগে বড় লাভের সম্ভাবনা তৈরি করে। এই প্রকল্পটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মাধ্যমে চালিত হয়ে থাকে, সাধারণ নাগরিক থেকে বিভিন্ন প্রতিষ্ঠান পর্যন্ত সকলের জন্য সোনা বিনিয়োগের সুযোগ প্রদান করে। এই প্রকল্পের মাধ্যমে ডিজিটাল সোনা ক্রয়ের সুবিধা থাকায়, বিনিয়োগকারীরা সোনার দাম বৃদ্ধি পেলে অতিরিক্ত লাভের সুযোগ পান।

আরও পড়ুন -  Gold Price: সোনার দামের পরিবর্তন, কলকাতার বাজারের প্রভাব

প্রকল্পের সুবিধাগুলি অনেক বিনিয়োগকারীর কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে। নূন্যতম এক গ্রাম সোনা বিনিয়োগ করা যায় এবং আট বছরের বিনিয়োগের পর পাঁচ বছরে তা উত্তোলন করা সম্ভব। বিনিয়োগের উপর ২.৫ শতাংশ বার্ষিক সুদের সুবিধা থাকায়, এটি একটি লাভজনক বিকল্প হিসেবে গণ্য হয়। তবে, সরকারি স্তরে এই প্রকল্প বন্ধ করার সম্ভাবনা নিয়ে জল্পনা চলছে।

বিভিন্ন রিপোর্ট অনুসারে, প্রকল্পের উপর ব্যয় এবং লাভের অনুপাত অসন্তোষজনক হওয়ায়, সরকার এই প্রকল্প প্রত্যাহারের দিকে ঝুঁকছে।

আরও পড়ুন -  Today Gold-Silver Rate: সোনার দাম বেড়েই চলেছে, একই পথে রূপোর দাম, সাধারণের হাত মাথায়

এই পরিস্থিতিতে, বিনিয়োগকারীদের জন্য এটি একটি অনিশ্চিত সময়। সোনায় বিনিয়োগের ভবিষ্যৎ এবং সরকারি প্রকল্পের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন উঠছে। এই প্রকল্পের বন্ধ হওয়া বিনিয়োগের বাজারে বড় প্রভাব ফেলতে পারে । বিনিয়োগকারীদের জন্য নতুন কৌশল এবং বিকল্প খোঁজার প্রয়োজন পড়তে পারে। সোনায় বিনিয়োগের এই পরিবর্তনশীল পরিস্থিতিতে, বিনিয়োগকারীদের সচেতন হয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত।