প্রথম দর্শনে প্রেম কিন্তু স্বপ্ন অপূর্ণ থেকে যায়, শহীদ ক্যাপ্টেন অংশুমান সিংয়ের স্ত্রীর গল্প শুনলে চোখে জল চলে আসে

Published By: Khabar India Online | Published On:

প্রথম দর্শনে প্রেম কিন্তু স্বপ্ন অপূর্ণ থেকে যায়, শহীদ ক্যাপ্টেন অংশুমান সিংয়ের স্ত্রীর গল্প শুনলে চোখে জল চলে আসে।

মানুষ যায়, স্মৃতি থেকে যায়। এসব স্মৃতি নিয়ে বেঁচে থাকা সহজ নয়। বিশ্বাস করা কঠিন যে ব্যক্তিটি কখনই ফিরে আসবে না, একসাথে ভাগ করা স্বপ্নগুলি অপূর্ণ থেকে যায়। স্মৃতি সিং (Smriti Singh)-এর ক্ষেত্রেও ঠিক এমনটাই হয়েছিল। ভারতীয় সেনার ক্যাপ্টেন শহিদ অংশুমান সিং (Captain Anshuman Singh) এর বিধবা স্ত্রী স্মৃতি। গত বছরের 18 জুলাই, যখন তিনি তার ভবিষ্যত পরিকল্পনা করছিলেন এবং পরবর্তী 50 বছর ধরে কী করবেন তা সিদ্ধান্ত নিচ্ছিলেন, স্মৃতি কখনই কল্পনা করেননি যে পরের দিন সকালে তিনি তার স্বামীকে চিরতরে হারাবেন।

আরও পড়ুন -  স্লিভলেস গাউনে হট ফটোশুট, সোশ্যাল মিডিয়ায় শেয়ার করলেন সিরিয়ালের ‘বকুল’

19 জুলাই, 2023-এ, সিয়াচেন হিমবাহ অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীর একটি ক্যাম্পে একটি গোলাবারুদ ডিপোতে একটি শর্ট সার্কিট হয়ে ব্যাপক আগুন লেগে যায়।

ক্যাপ্টেন অংশুমান সিং সঙ্গে সঙ্গে ঝাঁপিয়ে পড়ে ভিতরে আটকে থাকা সহকর্মীদের উদ্ধার করেন। তিনিও চার-পাঁচজনকে বাঁচান। পরে আগুন পাশের ঘরে ছড়িয়ে পড়ে। সেখান থেকে ফিরতে পারেননি ক্যাপ্টেন অংশুমান সিং সহকর্মীদের বাঁচাতে গিয়ে তিনি শহীদ হন। 19 জুলাইয়ের খবরটি বিশ্বাস করতে পারছিলেন না স্মৃতি।

শহীদ ক্যাপ্টেন অংশুমান সিংকে শনিবার, 6 জুলাই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু মরণোত্তর কীর্তি চক্র পুরস্কারে ভূষিত করেন। স্মৃতি একটি সাদা শাড়ি পরে পুরস্কারটি গ্রহণ করেন। পুরস্কার গ্রহণ করে তিনি বলেন, স্বামীর মৃত্যুর খবর শোনার পর প্রথম সাত থেকে আট ঘণ্টা তিনি বিশ্বাস করতে পারেননি। কিন্তু এখন তার হাতে কীর্তি চক্র আছে, সে বুঝতে পারে খবরটা সত্যি। সেই দিন, তিনি আরও বলেছিলেন যে স্বামী শহীদ ক্যাপ্টেন অংশুমান সিং তাঁকে বলেছিলেন যে তাঁর মৃত্যু হলে তাঁর বুকে একটি পিতলের চাকতি বা মেডেল শোভা পাবে।

আরও পড়ুন -  Horoscope: শনিদেবের প্রকোপে কোন রাশিতে ক্ষতির সমাবনা রয়েছে জানুন

সেদিন স্বামীর সঙ্গে সম্পর্কের অনেক অজানা কথা শেয়ার করেছিলেন স্মৃতি। কলেজ জীবনে প্রথম দেখাতেই প্রেমে পড়েছিলেন তাঁরা। এক মাস পরে, অংশুমান সিং আর্মি মেডিক্যাল কলেজে ভর্তির সুযোগ পান। দীর্ঘ সাত আট বছর দূরে থেকে থেকে প্রেম পর্বের পর বিয়ে করেন তাঁরা। কিন্তু তাদের বিয়ের মাত্র দুই মাস পরেই অংশুমান সিংকে সিয়াচেনে পোস্ট করা হয়। তাদের মধ্যে অনেক স্বপ্ন ছিল। একটি নতুন বাড়ি, বাচ্চা। এই সব অধরা রয়ে গেল, রয়ে গেল শুধু স্মৃতি।