নবান্ন স্কলারশিপের জন্য আবেদন করলে আপনার ব্যাঙ্কে টাকা আসবে, শিক্ষার্থীরা সহজেই আবেদন করতে পারবে

Published By: Khabar India Online | Published On:

নবান্ন স্কলারশিপের জন্য আবেদন করলে আপনার ব্যাঙ্কে টাকা আসবে, শিক্ষার্থীরা সহজেই আবেদন করতে পারবে।

শিক্ষার্থীদের লেখাপড়ায় যাতে কোনো বাধা না হয় তা নিশ্চিত করা সরকারের অন্যতম দায়িত্ব। তাই সরকার পিছিয়ে পড়া শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রকল্প চালু করেছে এবং মেধাবী শিক্ষার্থীদের বিভিন্নভাবে সাহায্য করছে। রাজ্য সরকার প্রদত্ত জনপ্রিয় বৃত্তিগুলির মধ্যে একটি হল নবান্ন বৃত্তি। সরকারের সহায়তায় মাধ্যমিক, উচ্চ বিদ্যালয় এবং স্নাতক সম্পন্ন করা সমস্ত শিক্ষার্থীকে নবান্ন বৃত্তি প্রদান করা হয়। 50% নম্বর নিয়ে পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রদের এই বৃত্তি দেওয়া হয়। এই বৃত্তিটি এককালীন 10,000 টাকা দেওয়া হয়ে থাকে এই এই স্কলারশিপে।

আরও পড়ুন -  Weather Update: ঝড়বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলি, কবে আসছে বর্ষা?

এর জন্য প্রয়োজনীয় নথিপত্র

আগে আপনাকে নবান্নে যেতে হবে এবং প্রয়োজনীয় নথিপত্র সহ আপনার আবেদন জমা দিতে হবে। কিন্তু এখন অনলাইনেই তা করা যায়। প্রথমে নবান্ন ওয়েব পোর্টাল থেকে ফর্মটি ডাউনলোড করুন এবং প্রয়োজনীয় নথিপত্র সহ আবেদনপত্র পূরণ করুন এবং জমা দিন।

আরও পড়ুন -  Horoscope: আজ ১৯শে অক্টোবর, রাশিফল দেখুন

এই ক্ষেত্রে, নথি দুই ধরনের আছে। ছাত্রছাত্রীদের কাছে থাকা অ্যাকাডেমিক এবং অফিশিয়াল কাগজপত্র যা সরকারি দফতর থেকে বানাতে হয়। শিক্ষার্থীর হাতে থাকা একাডেমিক এবং অফিসিয়াল নথি যা কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে।

একাডেমিক ডকুমেন্টস

মাধ্যমিক অ্যাডমিট কার্ড, আধার কার্ড, ফাইনাল পরীক্ষার মার্কশিট, ছাত্রদের তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রথম পৃষ্ঠার একটি কপি আপলোড করতে হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, IFSC নম্বর, অ্যাকাউন্টধারীর নামও দিতে হবে।

আরও পড়ুন -  Gauahar Khan: গওহর খানের পুত্র সন্তানের নাম ঘোষণা হলো, সন্তানের ছবি প্রকাশ্যে, শুভেচ্ছায় ভরিয়ে দিলো নেটদর্শকরা

জমা দিতে হবে গুরুত্বপূর্ণ নথি

আয়ের শংসাপত্র যা জমা দিতে হবে। যেকোনো গেজেটেড অফিসার, গ্রামাঞ্চলের ক্ষেত্রে বিডিও, জয়েন্ট বিডিও, পৌর এবং শহরের ক্ষেত্রে এক্সিকিউটিভ অফিসার, ডেপুটি কমিশনারের কাছ থেকে আনতে হবে বার্ষিক ইনকাম সার্টিফিকেট।

মুখ্যমন্ত্রীর কাছে প্রার্থনা পত্র

উল্লেখ্য, ২০২৪ এবং ২০২৫ শিক্ষাবর্ষের জন্য এখনো পর্যন্ত এই স্কলারশিপে আবেদনের কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবে ছাত্রছাত্রীরা আগে থেকে সমস্ত নথিপত্র তৈরি করে রাখতে পারেন।