অতিরিক্ত সুবিধা পেতে এখনই আবেদন করুন, কৃষক ভাইদের জন্য সুখবর মমতা সরকারের

Published By: Khabar India Online | Published On:

অতিরিক্ত সুবিধা পেতে এখনই আবেদন করুন, কৃষক ভাইদের জন্য সুখবর মমতা সরকারের।

কৃষি ভারতীয় অর্থনীতির মেরুদণ্ড। অন্যান্য শিল্পও টিকে আছে কৃষকদের কারণে। কিন্তু তারপরও অনেক কৃষক এখনো দারিদ্র্যের অন্ধকারে ভুগছেন। সরকার সমাজের বিভিন্ন শ্রেণীর জন্য বিভিন্ন কর্মসূচি চালু করেছে।
কৃষক বন্ধুদের জন্যও বিশেষ নিয়ম চালু করা হয়েছে। রাজ্যে কৃষকদের সুবিধার জন্য আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে।

এবার তার জন্য আরেকটি প্রকল্প ঘোষণা করা হয়েছে। এই কর্মসূচি কৃষকদের সরাসরি সাশ্রয়ী মূল্যে উচ্চমানের কৃষি যন্ত্রপাতি ক্রয় করতে সক্ষম করবে। এই প্রকল্পের নাম কৃষকবন্ধু।

আরও পড়ুন -  Drinking Water: পঞ্চায়েতের জলাধার এখন খামারবাড়ী! জলকষ্টে ভুগছে এলাকাবাসী

কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষকরা 300,000 টাকা পর্যন্ত ভর্তুকি পাবেন এবং কম দামে কৃষি যন্ত্রপাতিও কিনতে পারবেন। কম খরচে কৃষির উন্নতির জন্য এই কর্মসূচি তৈরি করা হয়েছে।

কারা এখানে আবেদন করতে পারেন?

কি সেবা পাওয়া যায়?

কৃষি যন্ত্রপাতি ক্রয়ের উপর একটি নির্দিষ্ট পরিমাণ ভর্তুকি দেওয়ার একটি প্রকল্প। কৃষি যন্ত্রপাতি ক্রয়ের উদ্দেশ্যে সারাদেশে 1,100টি কৃষি যন্ত্রপাতি ভাড়া কেন্দ্র স্থাপন করা হবে। প্রতিটি ক্রয়ের জন্য সরকার একটি নির্দিষ্ট পরিমাণ ভর্তুকি দেবে। মোট চারটি উদ্যোগের মাধ্যমে এ যন্ত্রপাতি সরবরাহ করা হবে।

আরও পড়ুন -  DDLJ-র কাজলের ছোট বোনকে মনে পরে? এখন দেখুন পুরো বদলে গেছে, ২৪-এ কেমন দেখতে হয়েছে

ছোট কৃষি যন্ত্রপাতি – এই প্রকল্পের অধীনে যন্ত্রপাতির ক্রয় মূল্যের 50% পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। ভর্তুকি 10,000 টাকায় সীমাবদ্ধ।

তেল বা মোটর চালিত যন্ত্রপাতি – ট্রাক্টর পাম্প যন্ত্রপাতি ক্রয়ের উপর 50-60% ভর্তুকি। সর্বাধিক পরিমাণ 300,000 টাকা পর্যন্ত।

আরও পড়ুন -  কনকনে ঠান্ডায় দুঃস্থদের দেওয়া হলো শীতবস্ত্র

কৃষি যন্ত্রপাতি ভাড়া – সরকারী ভাড়া কেন্দ্র থেকে কৃষি যন্ত্রপাতি ভাড়া নেওয়ার জন্য 40% পর্যন্ত ভর্তুকি পাওয়া যায়।

আবেদন প্রক্রিয়াঃ

প্রথমে কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যান।
তারপরে, অ্যাপ্লিকেশন লিঙ্কে ক্লিক করুন এবং আবেদন ফর্মটি পূরণ করুন। আবেদনপত্রের একটি কপি সহ জরুরী নথিপত্র কৃষি মন্ত্রণালয়ে জমা দিতে হবে। যাচাই করার পরে, টাকা আপনার অ্যাকাউন্টে জমা হবে।