রেশন গ্রাহকদের জন্য বড় সুখবর, রাজ্য সরকার ফোনে মেসেজ পাঠাচ্ছে

Published By: Khabar India Online | Published On:

রেশন গ্রাহকদের জন্য বড় সুখবর, রাজ্য সরকার ফোনে মেসেজ পাঠাচ্ছে। 

এই রাজ্যে অনেক মানুষ বর্তমানে রেশন এর মাধ্যমে (Ration) বিনামূল্যে খাদ্য সামগ্রী পায়। সেই করোনার সময় থেকেই রাজ্যের প্রায় সব মানুষকেই বিনামূল্যে রেশন সামগ্রী দিয়ে চলেছে। কিন্তু রেশন ব্যবস্থায় দুর্নীতির ঘটনাও সামনে আসে।

সেই জন্য এবার রেশন বন্টন ব্যবস্থা নিয়ে কড়া পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। এখন থেকে কোন কার্ডে কত কেজি করে রেশন সামগ্রী পাওয়া যাবে তা গ্রাহকদের মেসেজ করে জানানো হচ্ছে পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের তরফে। উল্লেখ্য, জুন মাসেই রেশন কার্ড গ্রাহকরা একটি বড় খবর পেতে চলেছেন। যারা বিপিএল রেশন কার্ড হোল্ডার তারা আরো বেশি সুবিধা পাবেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন -  Sohaib Mallik on Sania Mirza: শোয়েব মালিক মুখ খুললেন, ‘এখন তো আর কোনভাবেই একসাথে……’, সানিয়া কি অতীত?

রাজ্য বর্তমানে AAY, PHH, SPHH, RKSY I, RKSY II এই রেশন কার্ডের উপভোক্তারাই বিনামূল্যে রেশন সামগ্রী পেয়ে থাকেন। সাথে সিঙ্গুর স্পেশ্যাল এবং চা বাগান স্পেশ্যাল এর মতো প্রকল্পও চালানো হয় রাজ্য সরকারের তরফে। এবার জানা যাচ্ছে, জুন মাসে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী পাওয়া যাবে তা জানিয়ে দেবে সরকার।

আরও পড়ুন -  দেশে কৃষি ও শিল্প বিকাশে রাষ্ট্রীয় কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজারস লিমিটেড (আরসিএফ)এর অবদান

কী পরিমাণ রেশন সামগ্রী পাওয়া যাবে?

জুন মাসে PHH/SPHH রেশন কার্ড হোল্ডাররা মাথাপিছু ২ কেজি গম ও ৩ কেজি চাল পাবেন। কেউ যদি গমের পরিবর্তে আটা নেন তবে প্রত্যেকে ১.৯ কেজি পরিমাণ আটা পাবেন রেশন সামগ্রীতে। RKSY I রেশন কার্ডের গ্রাহকরা জুন মাসে মাথাপিছু ২ কেজি করে চাল পেয়ে যাবেন।

AAY রেশন কার্ডের গ্রাহকরা পরিবারপিছু ২১ কেজি চাল ও ১৪ কেজি গম পাবেন। যারা গমের পরিবর্তে আটা নেবেন তারা ১৩.৩ কেজি পরিমাণ আটা পাবেন।

আরও পড়ুন -  অভিনেত্রী আলিয়া নাজ এবার খুব সাহসী অভিনয় করেছেন, ওটিটি প্ল্যাটফর্মের এই ওয়েব সিরিজে

অপরদিকে, যাদের বিপিএল রেশন কার্ড রয়েছে, তারা বেশ কিছু সুযোগ সুবিধা পাবেন বলে জানা যাচ্ছে। বিপিএল রেশন কার্ড হোল্ডাররা আগামীতে রেশন সহ নতুন ৯ ধরণের সামগ্রী পাবেন বলে জানা গিয়েছে। এ বিষয়ে শীঘ্রই ঘোষণা হতে পারে।

রেশন দুর্নীতির কারণে এই পদক্ষেপঃ

রাজ্য আগে রেশন দুর্নীতি নিয়ে তোলপাড় হয়েছিল। এ মামলায় গ্রেফতার হন রাজ্যের তৎকালীন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এই দুর্নীতির পর থেকেই রেশন ব্যবস্থা নিয়ে কড়াকড়ি শুরু হয়েছে। সম্প্রতি এ বিষয়টি আবারো মাথাচাড়া দিয়ে উঠেছে।